২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

বিশ্বকাপে দর্শকদের জন্য বিশেষ টুর্নামেন্ট

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আর মাত্র ৬৫ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের এই আসরে মাঠ মাতাবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পেরা। আর তাদের ফুটবলশৈলী মাঠে বসে উপভোগ করবেন ভক্ত-সমর্থকরা। এদিকে সুষ্ঠুভাবে বিশ্বকাপ আয়োজনে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে কাতার সরকার।
আসন্ন বিশ্বকাপে কাতারে গমনকারী দর্শকদের জন্য রাখা হয়েছে নানাবিধ সুযোগ-সুবিধা। বিশ্বকাপ চলাকালে বিভিন্ন দেশ থেকে আসা দর্শকদের জন্য একটি বিশেষ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হবে। কাতার বিশ্বকাপের আয়োজক সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগ্যাসি এই ঘোষণা দেয়। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত আল বিদা পার্কে ফিফা ফ্যান ফেস্টিভ্যালে বিশেষ এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতায় বিশ্বকাপের মূল পর্বে চান্স পাওয়া ৩২টি দেশের সমর্থকদের মধ্যে ফ্যান্স কাপের জন্য প্রতিদ্ব›িদ্বতা হবে। সুপ্রিম কমিটি কর্তৃক আয়োজিত ফাইভ-এ-সাইড টুর্নামেন্টটি ঠিক ফিফা বিশ্বকাপের মতো একই ফরম্যাটে খেলা হবে। এখানে থাকবে গ্রুপ পর্ব এবং নকআউট পর্ব। টুর্নামেন্টে অংশগ্রহণ করা খেলোয়াড়দের বয়স অবশ্যই ১৮ বছর বা এর বেশি হতে হবে। প্রত্যেকে নিজেদের জাতীয় দলের প্রতিনিধিত্ব করবে। ফলে প্রত্যেককে সে দেশের নাগরিক হতে হবে। টুর্নামেন্ট প্রসঙ্গে সুপ্রিম কমিটির কমিউনিকেশন্স অ্যান্ড মিডিয়া এক্সিকিউটিভ ডিরেক্টর ফাতমা আল-নুয়াইমি বলেন, আমাদের দর্শকরা মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের প্রথম ফিফা বিশ্বকাপের সাফল্যের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আমরা এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরে খুবই গর্বিত ও রোমাঞ্চিত।
এদিকে কাতার বিশ্বকাপে দর্শকদের জন্য থাকছে ঐতিহ্যবাহী তাঁবু। বিশ্বকাপে আগত ১২ লাখ দর্শকের জন্য এই আয়োজনের চিন্তা করছে দেশটি। টুর্নামেন্টের স্থানীয় আয়োজক কমিটির আবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ওমর আল জাবের বলেন, বিশ্বকাপে আগত দর্শকদের আবাসনের জন্য এটি একটি বিকল্প, যেটি আগামী দুই সপ্তাহের মধ্যে দৃশ্যমান হবে। এটি হচ্ছে বাস্তব ক্যাম্পিং। আমরা অতিথিদের সাধারণ বেদুইনদের আদলে মরুভূমিতে বসবাসের অভিজ্ঞতা দিতে চাই। এ তাঁবুতে বিদ্যুৎ ও পানি সরবরাহের পাশাপাশি থাকবে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। তবে খরতাপের দেশের উষ্ণতা থেকে বাঁচার জন্য থাকবে না কোনো শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র।
গ্যাস সমৃদ্ধ ধনী দেশটিতে বিশ্বকাপগামী দর্শকদের জন্য আরো ২০০ বিলাসবহুল তাঁবু স্থাপনেরও পরিকল্পনা রয়েছে। দেশের দক্ষিণে মরুভূমির কাছাকাছি সিলাইন সমুদ্র সৈকত এলাকায় এগুলো স্থাপন করা হবে বলে জানান জাবের। বিশেষভাবে তৈরিকৃত পরিকল্পিত গ্রাম, এপার্টমেন্ট, ভিলা ও দুটি ক্রুজ শিপের মধ্য থেকে দর্শকরা যে কোনো একটাকে থাকার জন্য বেছে নিতে পারবে। ইতোমধ্যে দেশটির সিংহভাগ হোটেলের রুমগুলো বুকিং দিয়ে রেখেছে আয়োজকরা। যেখানে ফুটবল দল, রেফারি, গণমাধ্যম ও ফিফা কর্মকর্তারা অবস্থান করবে। জাবের বলেন, বিশ্বকাপ চলাকালে দর্শকদের জন্য এক লাখেরও বেশি কক্ষের ব্যবস্থা করতে চাই। অনেকগুলো হোটেল এখনো নির্মাণাধীন। কয়েকমাসের মধ্যে সেখান থেকে আরো কক্ষ পাওয়া যাবে। বিশ্বকাপ উপলক্ষে লুসাইলে নতুন বাস স্টেশন চালু করেছে কাতার।
যা বিশ্বকাপ দেখতে আসা দর্শকদের পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রতি ঘণ্টায় ৪০টি বাস চালানোর জন্য স্টেশনটি প্রস্তুত করা হয়েছে। এছাড়া স্টেশনটিতে সবধরনের আধুনিক সুবিধা রাখার পাশাপাশি প্রয়োজনীয় বিদ্যুৎ চার্জিং সিস্টেমের সুবিধা রাখা হয়েছে।
এদিকে কাতার বিশ্বকাপে প্রতিবন্ধী সমর্থকদের জন্য রাখা হয়েছে বিশেষ সুবিধা। বিশ্বকাপের বেশ কয়েকটি স্টেডিয়ামে বুদ্ধিপ্রতিবন্ধীদের জন্য সংবেদনশীল কক্ষের ব্যবস্থা করা হয়েছে। দেশটির সামাজিক উন্নয়ন এবং পরিবার কল্যাণমন্ত্রী মারিয়াম বিনতে আলী বিন নাসের আল মিসনাদ জানিয়েছেন, আমরা ফিফা বিশ্বকাপ কাতার-২০২২ এর সময় প্রতিবন্ধী সমর্থকদের আমন্ত্রণ জানাতে প্রস্তুত। এই টুর্নামেন্টটি আন্তর্জাতিক টুর্নামেন্টের ইতিহাসে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য হবে। তিনি আরো বলেন, বেশ কয়েকটি বিশ্বকাপ স্টেডিয়ামে বুদ্ধিপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংবেদনশীল কক্ষ থাকবে। এছাড়া অটিজম ও স্নায়ু আচরণজনিত রোগে আক্রান্ত শিশুদের জন্য উন্নত সরঞ্জাম এবং ডিভাইস দ্বারা নিরাপদ স্থানে ম্যাচ উপভোগ করার জন্য আদর্শ পরিবেশ দেয়া হবে।
কাতার বিশ্বকাপে দর্শকদের সুবিধার্থে চালু করা হয়েছে বিশেষ অ্যাপ ও কার্ড, যা হায়া কার্ড নামে পরিচিত। হায়া কার্ডধারীদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। কাতারে প্রবেশ, হোটেল বুকিং ও স্টেডিয়ামে ঢোকা প্রভৃতি ব্যাপারে বিশেষ সুবিধা পাবেন তারা। কাতারের যে কোনো নাগরিক নিজের পরিবার বা বন্ধুর জন্য এই কার্ডের আবেদন করতে পারবেন। কিন্তু চাইলেই যে কেউ এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। শুধুমাত্র কাতারি নাগরিকরা তাদের বিদেশি বন্ধু বা বিদেশে অবস্থানরত পরিবারের সদস্যদের জন্য হায়া কার্ডের অবেদন করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়