২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

বিজিএমইএ সভাপতি : পোশাক ও টেক্সটাইল শিল্প বিকাশের সুযোগ নিতে পারে দুই দেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বব্যাপী কৃত্রিম (সিনথেটিক) উপাদান দিয়ে তৈরি করা পোশাকের চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশ ম্যান-মেইড ফাইবার (এমএমএফ) ভিত্তিক পোশাকের রপ্তানি সম্ভাবনাকে কাজে লাগাতে চাইছে। বাংলাদেশের পোশাকখাত বিশ্ব বাজারের প্রবণতা ও চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে পণ্যের বৈচিত্র্যকরণ, বিশেষ করে নন-কটন এবং উচ্চ মূল্য সংযোজিত পণ্যের উপর জোরালোভাবে গুরুত্ব দিয়েছে। অন্যদিকে, ভারতের একটি বড় টেক্সটাইল খাত রয়েছে এবং ম্যান-মেইড ফাইবার ও মিশ্রিত টেক্সটাইল পণ্য সরবরাহ করার যথেষ্ট সামর্থ্য রয়েছে খাতটির। তাছাড়া দেশটি বাংলাদেশের পোশাক রপ্তানির জন্য একটি সম্ভানাময় বাজারও। এ পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারত উভয় দেশের পোশাক ও টেক্সটাইল শিল্প বিকাশের সুযোগ তৈরি হয়েছে।
গতকাল বুধবার দি সিনথেটিক অ্যান্ড রেয়ন টেক্সটাইলস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের (এসআরটিইপিসি) চেয়ারম্যান ধীরাজ রাইচাঁদ শাহের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত এই বৈঠকে সংগঠনটির সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান কামাল উদ্দিন, স্ট্যান্ডিং কমিটি অন ক্যাশ ইনসেনটিভের চেয়ারম্যান হুমায়ুন কবির সেলিম এবং স্ট্যান্ডিং কমিটি অন শিডিউল ব্যাংকের চেয়ারম্যান ইসরাফিল আতিকও উপস্থিত ছিলেন।
বৈঠকে ফারুক হাসান বাংলাদেশি পোশাক রপ্তানিকারক এবং ভারতীয় টেক্সটাইল পণ্য সরবরাহকারীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদার করতে ব্যবসায়িক যোগাযোগ আরো বাড়ানোর উপর জোর দেন। তিনি বলেন, এতে করে উভয়পক্ষই লাভবান হবে।
এসআরটিইপিসি চেয়ারম্যান ধীরাজ রাইচাঁদ শাহ বিজিএমইএকে সোর্স ইন্ডিয়া মুম্বাই এক্সিবিশনে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন, যা ২৮-৩০ নভেম্বর মুম্বাই’তে অনুষ্ঠিত হবে। প্রদর্শনীতে ফাইবার, ইয়ার্ন, পুরুষ ও নারীদের পোশাকের জন্য ফেব্রিক্স, হোম টেক্সটাইল, টেকনিক্যাল টেক্সটাইলসহ ভারতীয় টেক্সটাইল খাতের বিভিন্ন ক্যাটাগরির সর্বশেষ সংযোজন উপস্থাপিত হবে। অন্যদিকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা ও সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএ এর উদ্যোগে আয়োজিতব্য ‘মেইড ইন বাংলাদেশ উইক’-এ অংশগ্রহণের জন্য এসআরটিইপিসি চেয়ারম্যানকে আমন্ত্রণ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়