২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

বিক্রম দোরাইস্বামী : শেখ হাসিনার নেতৃত্বে দ্বিপক্ষীয় সম্পর্ক সুদৃঢ় হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে বিদায়ী সাক্ষাৎ করেছেন। গতকাল বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন হাইকমিশনার। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন দোরাইস্বামী।
রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে ভারতীয় বিদায়ী হাইকমিশনার বাংলাদেশে দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানান। এসময় রাষ্ট্রপতি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক ঐতিহাসিক। স¤প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর এবং গতবছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, এ সফরের ফলে দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে স¤প্রসারিত হয়েছে। তিনি আশা করেন, ভবিষ্যতে এ সম্পর্ক আরো জোরদার হবে। সফলভাবে দায়িত্ব পালনের জন্য বিদায়ী হাইকমিশনারকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি। এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।
শেখ হাসিনার নেতৃত্বে ভবিষ্যতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সুদৃঢ় হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভবিষ্যতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সুদৃঢ় হবে। দুই দেশের পরবর্তী প্রজন্ম বিদ্যমান সম্পর্কের সুফল পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। বিদায়ী সাক্ষাতের সময় শেখ হাসিনার সা¤প্রতিক ভারত সফরকে অত্যন্ত সফল হিসেবে বর্ণনা করেন এবং এ সফরের জন্য তাকে অভিনন্দন জানান দোরাইস্বামী।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে জনগণের বৃহত্তর কল্যাণের লক্ষ্যে এ অঞ্চলের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একত্রে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতিবেশীদের সঙ্গে উদ্বেগের কিছু বিষয় থাকতে পারে। কিন্তু, আমরা আলোচনার মাধ্যমে সেগুলো সমাধান করে এগিয়ে যেতে পারি। শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রশংসা করেন। ওই সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে তার নির্বাসিত জীবনের স্মৃতিচারণ করেন। এছাড়া বিদায়ী হাইকমিশনারকে তার নতুন পদায়ন লাভের জন্য অভিনন্দন জানান এবং তার উজ্জ্বল ও সফল কর্মজীবন কামনা করেন।
বৈঠকে দুই প্রতিবেশী দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন ভারতীয় হাইকমিশনার। ঢাকায় অবস্থানকালে শেখ হাসিনার সরকারের কাছ থেকে যে সহায়তা ও নির্দেশনা পেয়েছেন এজন্য প্রধানমন্ত্রী, সরকার এবং বাংলাদেশের জনগণের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি। ওইসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি প্রতিকৃতি তাকে উপহার দেন হাইকমিশনার । আর হাইকমিশনারকে একটি বই, শাড়ি এবং নৌকার রেপ্লিকা উপহার দেন প্রধানমন্ত্রী।
এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়