২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

ফের সিংহাসনে সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল কর্তৃক প্রকাশিত টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে উঠে এসেছেন বাংলাদেশের তারকা ক্রিকেটের সাকিব আল হাসান। সদ্য সমাপ্ত এশিয়া কাপে ব্যাটে-বলে নিষ্প্রভ থাকা মোহাম্মদ নবিকে হটিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন তিনি। গতকাল আইসিসির র‌্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশিত হয়। সাকিবের বর্তমান রেটিং পয়েন্ট ২৪৮। এর আগে সবশেষ গত বছরের অক্টোবরে শীর্ষে ছিলেন তিনি।
ওয়ানডে ফরম্যাটে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে দীর্ঘদিন ধরেই এক নম্বরে অবস্থান করছেন সাকিব। তার রেটিং ৩৭২ পয়েন্ট। এছাড়া টেস্টে ৩২৮ রেটিং নিয়ে সাকিবের অবস্থান চতুর্থ। এই ফরম্যাটে সাকিবের সামনে রয়েছেন রবিন্দ্র জাদেজা (৩৮৪), বেন স্টোকস (৩৬২) ও রবিচন্দ্রন অশ্বিন (৩৩৫)।
এশিয়া কাপে বিশেষ কিছু না করলেও রেটিং ধরে রাখার মতো পারফরম্যান্স করেছেন সাকিব। ২ ম্যাচে ব্যাট হাতে নিয়েছেন ৩৫ রান। এছাড়া বল হাতে শিকার করেন ১ উইকেট। এর আগে প্রকাশিত র‌্যাংকিংয়ে ২৪৮ রেটিং ছিল সাকিবের। নবীর ৬ পয়েন্ট কমলে ২৪৮ রেটিং নিয়েই শীর্ষস্থানে উঠেছেন সাকিব। অন্যদিকে এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে নামার আগে ২৫৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিলেন নবি। সে ম্যাচে ব্যাট হাতে ডাক মারার পর বল হাতেও ব্যর্থ হন তিনি। ৪ পয়েন্ট হারালেও শীর্ষেই ছিলেন নবি। কিন্তু ভারতের বিপক্ষেও ব্যর্থ হলে শীর্ষস্থান থেকে ছিটকে যান তিনি। দুই ম্যাচে ৬ পয়েন্ট হারিয়ে দ্বিতীয় স্থানে আছেন আফগান অলরাউন্ডার। তার রেটিং পয়েন্ট এখন ২৪৬।
এদিকে অলরাউন্ডারদের তালিকায় বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। লঙ্কানদের এশিয়া কাপ জয়ের অন্যতম নায়ক চার ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন। এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে ২১ রান খরচে ৩ উইকেট নেয়ার পর ১০ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। এরপর ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২১ বলে ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। বল হাতে নেন ৩টি গুরুত্বপূর্ণ উইকেট। বোলারদের র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে তার। তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন তিনি। অন্যদিকে বোলারদের র‌্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। এছাড়া ৪ ধাপ এগিয়ে ৭ নম্বরে আছেন ভারতের ভুবনেশ্বর কুমার। আর পাকিস্তানের হারিস রউফ ৯ ধাপ এগিয়ে আছেন ২৫তম স্থানে। তার জাতীয় দলের সতীর্থ মোহাম্মদ নওয়াজ এগিয়েছেন ৭ ধাপ। তিনি আছেন ৩৪তম স্থানে।
এদিকে ব্যাটারদের র‌্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন এশিয়া কাপে ফর্ম ফিরে পাওয়া বিরাট কোহলি। ১৪ ধাপ এগিয়েছেন তিনি। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ৬১ বলে ১২২ রানের ইনিংস খেলেন এই ভারতীয় ব্যাটার। তার বর্তমান অবস্থান ১৫ নম্বরে। ভারতীয় ওপেনার লোকেশ রাহুল ৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৩তম স্থানে। এশিয়া কাপের ফাইনালে ৪৫ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলা ভানুকা রাজাপক্ষে ৩৪ ধাপ এগিয়ে আছেন ক্যারিয়ার সেরা ৩৪তম স্থানে।
ব্যাটারদের তালিকায় আগের মতো শীর্ষে মোহাম্মদ রিজওয়ান। তবে বাজে ফর্মের কারণে এইডেন মার্করামের কাছে তালিকার দুই নম্বর জায়গা হারিয়েছেন বাবর আজম। তিনি নেমে গেছেন তালিকার তিন নম্বরে। অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৬১ বলে ১০৫ রানের ইনিংস খেলা স্টিভেন স্মিথ ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১০ নম্বরে অবস্থান করছেন। তার সতীর্থ অ্যালেক্স ক্যারি দুই ধাপ এগিয়ে আছেন ২০তম স্থানে।
এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে সাকিব অধিনায়কের দায়িত্ব পালন করবেন। স্কোয়াড ঘোষণা করার মধ্য দিয়ে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে অনন্য এক মাইলফলকে নিজেকে জড়িয়ে নিয়েছেন সাকিব। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরে খেলা একমাত্র ক্রিকেটার বাংলাদেশের এই সুপারস্টার। ক্রিকেট বিশ্বের খুব কম খেলোয়াড়ের এমন অর্জন আছে। ভারতের রোহিত শর্মা ও সাকিব আল হাসান এখন পর্যন্ত বিশ্বমঞ্চে বৈশ্বিক আসরে টিকে আছেন। ২০০৬ সালে বাংলাদেশের ক্রিকেটে আবির্ভাব সাকিবের। তিনি ও মুশফিক ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি দলে ছিলেন। মুশফিক এশিয়া কাপের পরপরই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়েছেন। ফলে দীর্ঘতম খেলোয়াড় বিবেচনায় সাকিবই এখন টিকে আছেন।
ক্রিকেটের বৈশ্বিক মঞ্চে বাংলাদেশের দলগত সাফল্য না থাকলেও সাকিবের ব্যক্তিগত অর্জন অনেক। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত ৩১ ম্যাচ খেলেছেন তিনি। ২৬.৮৪ গড়ে করেছেন ৬৯৮ রান। বোলিংয়ে ১৭.২৯ গড়ে ৪১ উইকেট পেয়েছেন। অলরাউন্ডার নৈপুণ্যে সাকিব ধরাছোঁয়ার বাইরে। বিশ্বকাপে ৫০০ এর বেশি রান ও কমপক্ষে ৩০ উইকেট পাওয়া দুজন ক্রিকেটারের মধ্যে একজন বাংলাদেশের অধিনায়ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়