২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

পরীক্ষার্থী সোয়া ২০ লাখ : এসএসসি পরীক্ষা শুরু আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে আজ থেকে ২০২২ সালের এসএসসি-সমমান পরীক্ষা শুরু হচ্ছে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এবার মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। যানজট এড়াতে এ বছর বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। বৈশ্বিক অতিমারির কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কিছুটা কমিয়ে আনা হয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সারাদেশে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কারো পক্ষে প্রশ্নফাঁস করা সম্ভব না। যদি কেউ এ বিষয়ে গুজব ছড়ায়, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে সর্বদা তৎপর রয়েছে।
পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ দেরি করলে তার কারণ রেজিস্ট্রার খাতায় উল্লেখ করে প্রবেশ করবে। কেন্দ্রে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে।
এদিকে পরীক্ষাকেন্দ্রে নির্দিষ্ট সময়ে পৌঁছানোর লক্ষ্যে পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওনা দেয়ার জন্য ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। গতকাল বুধবার ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান এ অনুরোধ জানান।
পরীক্ষার সর্বশেষ প্রস্তুতির বিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন সরকার বলেন, বৃষ্টিবাদলে কোনো সমস্যা হচ্ছে কিনা, সে বিষয়ে কেন্দ্র সচিবদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। এখন পর্যন্ত কোথাও কেন্দ্রের কোনো সমস্যা হচ্ছে না। আশা করা যাচ্ছে, পরীক্ষার্থীদের যাতায়াতেও কোনো সমস্যা হবে না। পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ যে কোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ করেন তিনি।
এ বছর ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। পরীক্ষা হবে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে। ২০২১ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। এ বছর প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি এবং কেন্দ্র বেড়েছে ১১১টি। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়