২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

দেশের ১ম সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন : চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তনের আশা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোদমে এই হাসপাতাল চালু হলে দেশে আন্তর্জাতিক মানের সেবা মিলবে। কমবে রোগীদের বিদেশমুখী প্রবণতা। বছরে সাশ্রয় হবে ৩৫০ কোটি টাকা। এক কথায় দেশের চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
গতকাল বুধবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড এই হাসপাতালের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, এ হাসপাতাল চালু হলে বছরে সাশ্রয় হবে ৩৫০ কোটি টাকা। এসময় তিনি সাধারণ ও গরিব রোগীদের চিকিৎসায় চিকিৎসকদের আত্মনিয়োগ এবং সুন্দর ব্যবহার করার অনুরোধ জানান।
প্রধানমন্ত্রী বলেন, রোগীদের সঙ্গে সুন্দর ব্যবহার করতে হবে। চিকিৎসার চেয়ে ডাক্তারের ভালো আচরণে একজন রোগী অর্ধেক সুস্থ হয়ে যায়। সঠিকভাবে দায়িত্ব পালন করলে সাধারণ মানুষ আপনাদের ওপর আস্থা রাখবে। গরিব রোগীদের চিকিৎসা দিতে হবে। চিকিৎসকদের গ্রামে যেতে হবে, গ্রামের মানুষকে দেখতে হবে। সবাইকে রাজধানীতে থাকলে চলবে না। এখন আমাদের যোগাযোগ ব্যবস্থা ভালো। উপজেলা পর্যায়ে যেতে হবে। এসময় গবেষণার বিষয়েও গুরুত্বারোপ করেন তিনি।
উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য শিক্ষা সচিব মো. সাইফুল হাসান বাদল, কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ জানান, করোনা মহামারির কারণে এখনো কিছু যন্ত্রপাতি দেশে এসে পৌঁছায়নি। সব যন্ত্রপাতি দেশে পৌঁছলে আগামী ৩ মাসের মধ্যে পুরোদমে এই হাসপাতালে চিকিৎসাসেবা ব্যবস্থা চালু করা হবে। তিনি বলেন, তাড়াহুড়া না করে সুন্দরভাবে রোগীদের সেবা দেয়ার কাজটি শুরু করতে চাই। পুরোদমে সেবা কার্যক্রম চালু করতে কিছুটা সময় লাগলেও ধীরে ধীরে বিভিন্ন সেন্টার চালু করা হবে। আমরা এই বিশ্ববিদ্যালয়টিকে আন্তর্জাতিক মানে উন্নত করতে যা যা প্রয়োজন এর সবটাই করব।
স্পেশালাইজড এই হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন কালে বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্বে ছিলেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া। গতকাল হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, একই কেন্দ্রে সব ধরনের সেবার ব্যবস্থা থাকছে এই হাসপাতালে। যা উন্নত দেশগুলোয় থাকে। গত ৪ বছর ধরে অত্যন্ত দ্রুততার সঙ্গে নির্মাণ কাজ হয়েছে। করোনা মহামারি না হলে আরো আগেই এই হাসপাতালের উদ্বোধন হত। অত্যাধুনিক প্রযুক্তি এবং বিশ্বমানের সেবা এই হাসপাতাল থেকে মিলবে বলেই বিশ্বাস করি। জনগণের উন্নত চিকিৎসাসেবা

নিশ্চিতকল্পে ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি দেশের প্রথম সেন্টারভিত্তিক সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদিত হয়। ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি উপস্থিত হয়ে এই হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করে হাসপাতাল নির্মাণ কার্যক্রম উদ্বোধন করেন। ১৩শ কোটি টাকা ব্যয়ে বিএসএমএমইউর অধীনে ৭৫০ শয্যার এ হাসপাতালটি নির্মিত হয়। বিশেষায়িত এ হাসপাতালে থাকবে আধুনিক পরীক্ষা-নিরীক্ষাসহ নানান সুবিধা। খরচও থাকবে সাধারণ মানুষের আয়ত্তে।
হাসপাতাল সূত্রে জানা যায়, ১৩ তলাবিশিষ্ট হাসপাতালটির রয়েছে দ্বিতল বেজমেন্ট। হাসপাতালের বিভিন্ন বিভাগে থাকবে ১৪টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার, ১শ শয্যার আইসিইউ। জরুরি বিভাগেও থাকবে ১শ শয্যা। ভিভিআইপি কেবিন ৬টি, ভিআইপি কেবিন ২২টি এবং ডিলাক্স শয্যা থাকবে ২৫টি। এছাড়া সেন্টারভিত্তিক প্রতিটি ওয়ার্ডে ৮টি করে শয্যা থাকবে। হাসপাতালটিতে থাকবে এক্স-রে, এমআরআই, সিটি-স্ক্যানসহ অত্যাধুনিক সব ডায়াগনস্টিক সুবিধা। লিভার প্রতিস্থাপন, কিডনি প্রতিস্থাপন, বোনম্যারো প্রতিস্থাপন, রোবোটিক অপারেশন ও জিন থেরাপির ব্যবস্থাও থাকবে। রোগীর সেবায় নিয়োজিত থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্য কর্মীদের বিশাল এক বাহিনী। বিশেষজ্ঞসহ মোট ৩শ চিকিৎসক ও ১২শ স্বাস্থ্য কর্মীর এই হাসপাতালে কাজ করার কথা রয়েছে। উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে ৮০ জন চিকিৎসকসহ মোট ১৪০ জন নার্স ও কর্মকর্তাকে বিদেশে প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। আরো একটি দল প্রশিক্ষণ নিতে যাবে। হাসপাতালে বাংলাদেশি চিকিৎসকদের পাশাপাশি ২ বছরের জন্য ৫৬ জন কোরীয় কনসালট্যান্ট কাজ করবেন যারা দেশীয় জনবলকে আরো দক্ষ করে তুলতে ভূমিকা রাখবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়