২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

দুর্নীতির দায়ে নিষিদ্ধ আফ্রিদি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট দলের ক্রিকেটার আসিফ আফ্রিদিকে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। দুর্নীতির অভিযোগ ওঠলে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি। বিবৃতিতে বলা হয়, আচরণবিধির অনুচ্ছেদ ২.৪ ভঙ্গের দায়ে এই ক্রিকেটারের বিরুদ্ধে দুটি অভিযোগ এনে নোটিশ দেয়া হয়েছে। আগামী ১৪ দিনের মধ্যে তাকে জবাব দিতে হবে।
ইএসপিএন ক্রিকইনফো গতকাল জানিয়েছে, দুর্নীতির দায়ে খাইবার পাখতুনখাওয়ারের বাঁহাতি স্পিনার আসিফ আফ্রিদিকে নিষিদ্ধ করেছে পিসিবি। গত ১২ সেপ্টেম্বর থেকে তার সাময়িক নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। ফলে কোনো ধরনের ক্রিকেটীয় কার্যক্রমে অংশ নিতে পারবেন না তিনি। তবে কতদিনের জন্য তাকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে এবং কী ধরনের দুর্নীতি তিনি করেছেন সেসব বিষয়ে কোনো স্পষ্ট বার্তা দেয়নি পিসিবি। তার বিরুদ্ধে ক্রিকেটের দুটি ধারা ভঙ্গের অভিযোগ ওঠায় তাকে ২.৪ ধারায় নোটিশ পাঠিয়েছে বোর্ড। নোটিশের জবাব দিতে এ ক্রিকেটারকে ১৪ দিনের সময় বেধে দিয়েছে পিসিবি। আফ্রিদি অবশ্যই সরাসরি ম্যাচ কিংবা স্পট ফিক্সিং করেননি। ফিক্সিং এর প্রস্তাব পাওয়ার পরও তা বোর্ডকে জানাননি তিনি। তাই নিষেধাজ্ঞা নেমে এসেছে তার ওপর। তার বিরুদ্ধে করা হয়েছে মামলা। সেটা যতদিন পর্যন্ত সমাধান না হচ্ছে, ততদিন কোনো ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি।
পাকিস্তানের ঘরোয়া লিগের দল খাইবার পাখতুনখাওয়ার হয়ে খেলতেন এই বাঁহাতি স্পিনার। দেশটিতে বর্তমানে চলছে জাতীয় টি-টোয়েন্টি কাপ। সেখানেও খেলছিলেন তিনি। অবশ্য মাত্র একটি ম্যাচে খেলেছেন। শিকার করেছেন দুটি উইকেট। এর আগে গত মার্চে দুই যুগ পর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে প্রথমবার দলে ডাকা হয় আসিফকে। তবে চার ম্যাচের একটিতেও মাঠে নামা হয়নি ৩৫ বছর বয়সি এ ক্রিকেটারের। এদিকে নিষেধাজ্ঞা আসায় চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে আর খেলতে পারবেন না আসিফ।
ঘরোয়া ক্রিকেটে এখন পর্যন্ত ৩৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তার শিকার ১১৮ উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪২ ম্যাচে শিকার করেছেন ৫৯ উইকেট। আর সংক্ষিপ্ত সংস্করণে ৬৫ ম্যাচে তার পকেটে পুরেছেন ৬৩ উইকেট।
সা¤প্রতিককালে ক্রিকেটে দুর্নীতি নিয়ে কঠোর অবস্থানে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এর আগে উমর আকমল, মোহাম্মদ ইরফান আর মোহাম্মদ নওয়াজের ওপর নেমে এসেছিল এমন নিষেধাজ্ঞা। প্রায় এক যুগ আগে এক বার স্পট ফিক্সিং কাণ্ড পুরো পাকিস্তান ক্রিকেটকেই নাড়িয়ে দিয়েছিল। এরপর ভূমিকম্পের আফটার শকের মতো নিয়মিত বিরতিতে এমন ম্যাচ কিংবা ম্যাচের অংশবিশেষে ফিক্সিং প্রায়ই পাকিস্তানের পিছু নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়