২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

জহির-জয়বর্ধনের দায়িত্ব বাড়ল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত ও শ্রীলঙ্কার সাবেক দুই তারকা ক্রিকেটারকে নতুন দায়িত্ব দিল মুম্বাই ইন্ডিয়ানস। ভারতের সাবেক পেসার জহির খানকে গেøাবাল হেড অফ ক্রিকেট ডেভেলপমেন্ট এবং শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনেকে গেøাবাল হেড অফ পারফরম্যান্স হিসেবে নিযুক্ত করেছে ফ্র্যাঞ্চাইজিটি।
এর আগে মুম্বাই ইন্ডিয়ানসের হেড কোচের দায়িত্বে ছিলেন জয়াবর্ধনে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি লিগে মুম্বাইয়ের মালিক আরো দুটি দল কিনেছেন। একটি সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টি লিগে, আরেকটি দক্ষিণ আফ্রিকার লিগে। এই তিনটি দলকে সামলাতে কেন্দ্রিয় দলের প্রয়োজনীয়তার কথা ভেবেছিল টিম ম্যানেজমেন্ট। যে কারণে জয়াবর্ধনেকে মুম্বাই ইন্ডিয়ানসের হেড কোচ থেকে গেøাবাল হেড অফ পারফরম্যান্স নিযুক্ত করা হয়েছে। তিনি এখন কোচদেরও কোচ। তিনি কৌশল পরিকল্পনা থেকে শুরু করে একটি উচ্চ পারফরম্যান্স ইকো-সিস্টেম তৈরি করবেন। এছাড়া প্রতিটি দলের কোচিংয়ের দায়ত্বিও তিনি সামলাবেন। এর মধ্যে বিভিন্ন দল জুড়ে সমন্বয় নিশ্চিত করতে দলের প্রধান কোচের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন সাবেক এই শ্রীলঙ্কান। দায়িত্ব পাওয়ার পর জয়াবর্ধনে বলেন, মুম্বই ইন্ডিয়ান্সের গেøাবাল অপারেশনকে নেতৃত্ব দেয়ার দায়িত্ব পাওয়াটা আমার কাছে অত্যন্ত সম্মানের। আমি খুশি মুম্বাই ইন্ডিয়ান্সে গেøাবাল ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারায়।
অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্সের ডিরেক্টর অব ক্রিকেট জহির খানকে মুম্বাই ইন্ডিয়ান্সের গেøাবাল হেড অফ ক্রিকেট ডেভেলপমেন্ট হিসেবে নিযুক্ত করা হয়েছে। তিনি খেলোয়াড়দের উন্নয়নের বিষয়টি দেখবেন। এছাড়া প্রতিভা অন্বেষণ করা এবং মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য একটি শক্তিশালী দল তৈরি করা তার দায়িত্ব। দায়িত্ব পেয়ে জহির খান বলেন, আমি বিনীত এই নতুন দায়িত্ব পেয়ে। ধন্যবাদ জানাই নীতা অম্বানিকে এবং আকাশ আম্বানিকে আমার ওপর আস্থা রাখার জন্য।

জয়ার্ধনে ও জহির খানের নতুন দায়িত্ব পাওয়া নিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক ও রিলায়োন্স জিয়োর চেয়ারম্যান আকাশ অম্বানী বলেন, আমি খুশি মহেলা এবং জহির আমাদের গেøাবাল কোর টিমের অংশ হওয়ায়। দু’জনেই মুম্বাই ইন্ডিয়ান্সের অভেদ্য অংশ। আমি নিশ্চিত আমাদের সমস্ত দলই একই রকম সাফল্য অর্জন করবে এবং ক্রিকেটিং ইকো সিস্টেমে পার্থক্য তৈরি করবে।
স্টিভেন ফ্লেমিংয়ের পর আইপিএল এ দ্বিতীয় সফলতম কোচ মাহেলা জয়াবর্ধনে। ফ্লেমিং চেন্নাই সুপার কিংসকে চারটি শিরোপ জেতান। ২০১৭ সালে মুম্বাইয়ের দায়িত্ব পাওয়ার পর জয়াবর্ধনের অধীনে তিনবার আইপিএলের শিরোপা জেতে রোহিতরা। গত মৌসুমে আইপিএলের অন্যতম সফল দল ছিল বাজে ছন্দে। ১৪ ম্যাচে তারা জিতেছিল মাত্র ৪ ম্যাচ। শিগগিরই নতুন কোচ নিয়োগ দেবে ফ্র্যাঞ্চাইজিটি। নতুন কোচের অধীনে কতটুকু সফল হবে সেটি দেখতে অপেক্ষায় থাকতে হবে মুম্বাই ইন্ডিয়ান্সের সমর্থকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়