২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

গুতেরেসের আহ্বান : ‘বিশ্বের বিপদে’ সবাই এগিয়ে আসুন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্ব বিপদের মধ্যে আছে। সে বিপদ মোকাবিলায় সংহতি ও পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সবাইকে এগিয়ে আসতে হবে। স্থানীয় সময় গত মঙ্গলবার জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনের উদ্বোধনী ভাষণে জাতিসংঘ মহাসচিব এসব কথা বলেছেন।
গুতেরেস বলেন, ‘শান্তি প্রতিষ্ঠা, মানবাধিকার প্রতিষ্ঠা এবং টেকসই উন্নয়নের কাজ এগিয়ে নিতে গিয়ে আমরা দেখেছি বিশ্ব বিপদে আছে।’ এ ক্ষেত্রে তিনি সংঘাত, জলবায়ু পরিবর্তন, ভঙ্গুর আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা, দারিদ্র্য, অসমতা, ক্ষুধা ও বিভাজনের কথা উল্লেখ করেছেন। গুতেরেস বলেন, সাধারণ চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য অবিরাম সংহতি প্রয়োজন। আগামী সপ্তাহে বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন। তবে আগামী সোমবার ব্রিটেনের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্ব নেতাদের অনেকে উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে। এমন অবস্থায় আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সূচি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। অবশ্য এখন পর্যন্ত এ সূচিতে কোনো পরিবর্তন আনা হয়নি। গুতেরেসের মুখপাত্র বলেছেন, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে জাতিসংঘ প্রধান লন্ডন যাবেন না। সোমবার জাতিসংঘের পূর্বনির্ধারিত শিক্ষা সম্মেলনও যথারীতি চলবে। এর আগে ওই সম্মেলনে যোগ দেবেন বলে ৯০ জন নেতার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছিল। খবর এএফপির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়