২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

এসিএমপি ট্রানজিট চুক্তি : তামাবিল হয়ে কলকাতা যাচ্ছে আসামের চা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি : এসিএমপি ট্রানজিট চুক্তির আওতায় কয়েক মাস ধরে বাংলাদেশি বন্দর ব্যবহারের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে ভারত।
এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার দুপুরে ভারতের আসাম থেকে নিয়ে আসা আট দশমিক দুই মেট্রিক টন চা পাতার একটি চালান পৌঁছেছে সিলেটের তামাবিল স্থলবন্দরে। চায়ের চালানের কন্টেইনারটি বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে চট্টগ্রাম সমুদ্র বন্দরে পৌঁছানোর পর সেখান থেকে পশ্চিমবঙ্গের কলকাতায় যাওয়ার কথা রয়েছে। এ সময় সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নীরজ কুমার জয়সওয়াল, তামাবিল স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন ও সালেহ আহমদ, ম্যাংগো লাইনের সিনিয়র ম্যানেজার মাহবুবুর রহমান খান এবং গোয়াইনঘাট থানার এসআই এমরুল কবীরসহ সংশ্লিষ্ট অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তামাবিল স্থলবন্দর সূত্র জানায়, এসিএমপি চুক্তির আওতায় এই পরীক্ষামূলক পণ্য পরিবহন শুরু হয়েছে। চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করতে দুই দেশের মধ্যে ২০১৮ সালের অক্টোবরে এই চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী ভারতীয় কর্তৃপক্ষ প্রশাসনিক মাশুল চার্জ, স্থানীয় টোল ও ফিসহ অন্যান্য খরচ বহন করে বাংলাদেশের সড়ক ব্যবহার করছে।
সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নীরজ কুমার জয়সওয়াল জানান, ভারত-বাংলাদেশ প্রটোকল রুটে অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ব্যবসায়িক গতি বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে দুই দেশের অর্থনীতি ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরও ইতিবাচক প্রভাব ফেলবে।
তিনি আরও জানান, ২০২২ সালের মার্চে অনুষ্ঠিত ১৩তম ভারত-বাংলাদেশ জয়েন্ট গ্রুপ অব কাস্টমস (জেএসসি) বৈঠকের পর ট্রায়াল রান পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সে অনুযায়ী এর আগে গত ১০ আগস্ট প্রথম ট্রায়ালের পণ্য মোংলা বন্দরে খালাসের পর সেখান থেকে তামাবিল দিয়ে মেঘালয়ে পাঠানো হয়। আজ আবার আট দশমিক দুই মেট্রিক টন চা পাতাসহ কন্টেইনারের আরেকটি চালান পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দর হয়ে ভারতের কলকাতায় পাঠানো হয়েছে। কন্টেইনারটি চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর পর সেখান থেকে সমুদ্রপথে পশ্চিমবঙ্গের কলকাতায় যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়