২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

অর্থমন্ত্রী : মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দুই নীতি প্রয়োগ করছে সরকার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুদহার ৯/৬ শতাংশ যেভাবে কার্যকর করেছি, তা ভালোভাবেই চলছে। আমাদের মতো দেশে সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন কাজ বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার দুটি কৌশলের কথা জানান অর্থমন্ত্রী। এর মধ্যে একটি হলো- ফিসকাল পলিসি বা আর্থিক নীতি। অপরটি মনিটারি পলিসি বা মুদ্রানীতি। এ দুটি নীতি প্রয়োগের মাধ্যমে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।
গতকাল বুধবার দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের রপ্তানি বাড়ছে; আমদানি কমছে। পাশাপাশি প্রবাসী আয় বা রেমিট্যান্স ও বাড়ছে। এখন মাসে ২ বিলিয়ন (২০০ কোটি) ডলার রেমিট্যান্স আসছে। রেমিট্যান্স আসার যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে আশা করছি অচিরেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত হবে। রাশিয়া থেকে তেল আমদানি নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, রাশিয়া থেকে জ্বালানি তেল আনার বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।
অর্থমন্ত্রী বলেন, চাহিদা ও জোগানের ভিত্তিতে মুদ্রার বিনিময় হার নির্ধারণ হয়। বিশ্বের সব দেশে এ নিয়ম মানা হয়। বাজারই নির্ধারণ করবে মুদ্রার দাম। বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের চলতে হবে এবং আস্তে আস্তে সে দিকেই যেতে হবে। মুদ্রার ভাসমান বিনিময় হার পদ্ধতি চালুর বিষয়টি চিন্তাভাবনা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়