গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

সাবেক মন্ত্রী সৈয়দ মহসিন আলীর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সালেহ এলাহী কুটি, মৌলভীবাজার থেকে : মৌলভীবাজারবাসীর একটি আবেগের নাম সৈয়দ মহসিন আলী। তিনবার পৌরসভার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের পর হয়েছিলেন সমাজ-কল্যাণমন্ত্রী। বহুমাত্রিক গুণের অধিকারী হওয়ায় দৃঢ়ভাবে রাজনৈতিক সংকীর্ণতার ঊর্ধ্বে উঠতে পেরেছিলেন তিনি। বিশাল হৃদয়ের এই মানুষটির আজ সপ্তম মৃত্যুবার্ষিকী। মৃত্যুর ৭ বছর অতিবাহিত হলেও সাধারণ মানুষ তার শূন্যতা এখনো অনুভব করে।
ছাত্রলীগকর্মী সৈয়দ মহসিন আলী মাত্র ২৩ বছর বয়সে সেক্টর কমান্ডার প্রয়াত মেজর জেনারেল চিত্তরঞ্জন দত্তের (সি আর দত্ত) নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন। ৪নং সেক্টরের মুক্তিযোদ্ধাদের একটি প্লাটুনের কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধের পুরোটা সময় তিনি রণাঙ্গনেই ছিলেন। ১৯৭৬ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মৌলভীবাজার মহকুমা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক ছিলেন। ওই বছরই নির্বাচিত হন মৌলভীবাজার পৌরসভার চেয়ারম্যান। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ১৯৯২ সালে তাকে শ্রেষ্ঠ পৌরসভা চেয়ারম্যান হিসেবে নির্বাচন করে।
সৈয়দ মহসীন আলী ২০০৮ সালের নবম জাতীয় নির্বাচনে মৌলভীবাজার-রাজনগর ৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তখন তিনি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে দশম জাতীয় নির্বাচনে মৌলভীবাজারের বিএনপি প্রার্থী সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানকে পরাজিত করে আওয়ামী লীগের টিকেটে সংসদের সদস্য নির্বাচিত হন। দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
সরকার তার মতো তৃণমূল থেকে বেড়ে ওঠা, মফস্বলে বাস করা ব্যক্তিকে মন্ত্রী বানিয়েছেন, যা অকল্পনীয়। মহসিন আলী দেখে যেতে পারেননি, তার প্রয়াণের পর ২০১৭ সালে রাষ্ট্র তাকে সর্বোচ্চ সম্মান স্বাধীনতা পদকে (মরণোত্তর) ভূষিত করেছে। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। সপ্তম মৃত্যুবার্ষিকীতে সৈয়দ মহসিন আলীর কবরে শ্রদ্ধা জ্ঞাপন ও কবর জিয়ারত করবেন পরিবারের সদস্যসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এরপর পারিবারিক উদ্যোগে কুরআন তেলাওয়াত, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল শেষে শিরনি বিতরণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়