গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাস করার তাগিদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স¤প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর সংশোধনীর জন্য একটি খসড়া প্রণয়ন করেছে। যা ইতোমধ্যেই ওয়েবসাইটে প্রকাশ এবং অংশীজনের মতামত নেয়ার কাজ শেষ করেছে। আইন সংশোধনের এ খসড়া দ্রুত পাস করার তাগিদ দিয়ে আসছেন তামাকবিরোধী সংগঠনের নেতা ও জনস্বাস্থ্যবিদরা। আইন সংশোধন কমিটি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ হয়ে খসড়া আইনটি চলতি মাসেই কেবিনেটে যেতে পারে বলে আশা করছেন তারা।
গতকাল মঙ্গলবার ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ এবং এ বিষয়ে গণমাধ্যমের করণীয়’ সম্পর্কে আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। সকালে প্ল্যানার্স টাওয়ারে অনুষ্ঠিত এই কর্মশালায় বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশের লিড পলিসি এডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাসরুর জামান, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের, প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণবিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার, এন্টি টোবাকো মিডিয়া এলায়েন্সের (আত্মা) কনভেনর মর্তুজা হায়দার লিটন, কো-কনভেনর মিজান চৌধুরী প্রমুখ।
বক্তারা বলেন, খসড়া সংশোধনীতে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অন্তর্ভুক্ত করার পাশাপাশি কয়েকটি ধারা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। এগুলোর মধ্যে পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপান এলাকা রাখার বিধান বিলুপ্ত করা, বিক্রয়স্থলে তামাকপণ্য বা প্যাকেট বা মোড়ক দৃষ্টির আড়ালে রাখা, তামাক কোম্পানি নিজে বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রমে অংশ না নেয়া, ই-সিগারেট, ইলেক্ট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম এবং হিটেড টোবাকো প্রোডাক্টসহ (এইচটিপি) সব ইমার্জিং তামাক পণ্য উৎপাদন, আমদানি ও বিক্রি নিষিদ্ধ করা, প্যাকেট, মোড়ক বা কৌটা ছাড়া খুচরা বা খোলা তামাকপণ্য বিক্রি নিষিদ্ধ করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তা প্যাকেট, মোড়ক ও কৌটার অন্যূন শতকরা ৯০ ভাগ পরিমাণ জায়গা জুড়ে মুদ্রণ করা অন্যতম।

মো. মোস্তাফিজুর রহমান বলেন, এ বিষয়ে বুধবার (আজ) আইন সংশোধন কমিটি এবং ১৮ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর তা যাবে কেবিনেটে। সেখান থেকে সবুজ সংকেত পেলে তা ভ্যাটিংয়ের জন্য যাবে আইন মন্ত্রণালয়ে। এরপর আবারো যাবে কেবিনেটে। আশা করা হচ্ছে, যে খসড়াটা হয়েছে সেটি কেবিনেটে পাঠানোর মতো অবস্থায় যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়