গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে ফখরুল : শিগগিরই চূড়ান্ত হবে যুগপৎ আন্দোলনের রূপরেখা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে স্থায়ী কমিটি। তিনি বলেন, অতি দ্রুত আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করে জাতির সামনে তুলে ধরব।
গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গতকাল মঙ্গলবার দুপুরে তিনি এসব কথা বলেন। গত সোমবার রাতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা হয়। সভার সিদ্ধান্তগুলো জানাতে এ সংবাদ সম্মেলন করা হয়।
রূপরেখা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, আমরা বলছি, এই সরকারকে পদত্যাগ করতে হবে একটা সুষ্ঠু অবাধ, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য। এই সংসদ বাতিল করতে হবে এবং একটা নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, যাদের নেতৃত্বে নতুন একটা নির্বাচন কমিশন গঠিত হবে। এটাই আমাদের প্রধান বিষয়।
ফখরুল বলেন, নির্বাচনের পর আন্দোলনকারী সব দলকে নিয়ে তাদের সমন্বয়ে একটা জাতীয় সরকার গঠন করা হবে। সে কারণে অন্যান্য দলকে যুক্ত করতে চাই, যাদের যৌথ আলোচনায় রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান, যেমন বিচার বিভাগ, প্রশাসন, পার্লামেন্ট, মিডিয়া এসবের ক্ষেত্রে যেন আমরা সুস্পষ্ট সবার সম্মতিক্রমে না হলেও কনসেনসাসের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারি। সে জন্য আমরা জাতীয় সরকারের চিন্তা করেছি।
যুগপৎ আন্দোলনে সব দলের জন্যই দরজা খোলা উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, আমাদের রাস্তা খোলা। পরিস্কার করে বলেছি, যে কোনো রাজনৈতিক দল, ব্যক্তি, সংগঠন যারা এই কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে, গণতন্ত্র পুনরুদ্ধার, ভোটাধিকার ফিরিয়ে দেয়ার আন্দোলন করবে, তাদের নিয়ে আমরা যুগপৎ আন্দোলন করব।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় পার্টির সঙ্গে এখনো আমরা ফরমালি কোনো আলাপ-আলোচনা করিনি। জামায়াতে ইসলামীর সঙ্গে এ নিয়ে আলোচনা হয়েছে কি না এবং ২০ দলে থাকা না থাকা নিয়ে জামায়াতের আমিরের দেয়া বক্তব্য সম্পর্কে জানতে চাইলে ফখরুল বলেন, জামায়াত একটু বক্তব্য দিয়েছে। আমরা যুগপৎ আন্দোলনের কথা বলছি এখন। এটা সুস্পষ্টভাবে বুঝতে হবে। সব দল নিজ নিজ অবস্থান থেকে আন্দোলন করবে। এটাই হচ্ছে আমাদের কথা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়