গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

শমসের মবিন চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব : প্রকৃতিগতভাবেই তাদের সঙ্গে সম্পর্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী বলেছেন, ভারতের উত্তরপূর্বের সাত রাজ্যের মধ্যে আসামের শিলচর, করিমগঞ্জ, হাইলাকান্দি, মেঘালয়ের শিলং এবং ত্রিপুরার সঙ্গে প্রকৃতিগতভাবেই বাংলাদেশের সিলেট, কুমিল্লার ব্যবসা, বিনিয়োগসহ নানা সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি সফরে সেখানকার মুখ্যমন্ত্রীদের ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়ে সেই সম্পর্ককে আরো পোক্ত করতে চেয়েছেন। গতকাল মঙ্গলবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন। শমসের মবিন চৌধুরী বলেন, উত্তরপূর্বের সঙ্গে

বাংলাদেশের ব্যবসা, বিনিয়োগ, বাণিজ্য, জনযোগাযোগ বাড়াতে আরো আগে থেকেই কাজ করা উচিত ছিল। তারপরও এখন বাংলাদেশ-ভারতের দুই সরকারই তা করতে চাইছে, এটা অত্যন্ত ইতিবাচক। এ কারণে মুখ্যমন্ত্রীদের ঢাকা সফরের আমন্ত্রণ বেশ গুরুত্ব বহন করে।
তিনি বলেন, এই আমন্ত্রণের ফলে মুখ্যমন্ত্রীরা একসঙ্গে না এসে এককভাবেও যদি আসেন এবং আলোচনায় বসেন এবং সেই আলোচনা যদি ফলপ্রসূ হয় তাতেও দুই পক্ষের লাভ হবে। আসাম, মেঘালয় এবং ত্রিপুরা প্রকৃতিগতভাবেই বাংলাদেশ ঘনিষ্ঠ এবং এসব রাজ্যে এখনই বাংলাদেশি কিছু পণ্যের বাজার রয়েছে এবং সেই পণ্যের পরিধি ক্রমান্বয়ে বাড়ছে। এখন দুই দেশে উচ্চ পর্যায়ে আলোচনা হলে এর ক্ষেত্র আরো বাড়বে। এছাড়া মিজোরাম, মনিপুর, নাগাল্যান্ড এবং অরুণাচল হয়ত বাংলাদেশ সীমান্তে নয়। তবুও ওই চাররাজ্যে বাংলাদেশি পণ্যের বড় বাজার রয়েছে। এছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধেও রাজ্যগুলোর ভূমিকা ইতিবাচক। তিনি কূটনীতিকে টেনে এনে বলেন, কূটনীতি কোনো ঘটনা নয়, এটি ধারাবাহিক প্রক্রিয়া। এই ধারাবাহিক প্রক্রিয়ায় উত্তরপূর্বের সঙ্গে আরো গুরুত্ব দিয়ে দেখা উচিত। তাতে বাংলাদেশের লাভ হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়