গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

রানির যত মজার কাণ্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দীর্ঘ ও বর্ণাঢ্য এক কর্মময় জীবন শেষে গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ৯৬ বছর বয়সে মারা গেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। জীবদ্দশায় তুখোড় রসবোধ ও উপস্থিত বুদ্ধির
জন্য সারা বিশ্বের দৃষ্টি কেড়েছিলেন তিনি। যদিও ব্রিটিশ সাম্রাজ্যের রানি হিসেবে জনসম্মুখে রাজকীয় ভাবগাম্ভীর্য বজায় রাখতে হতো তাকে। এর মধ্যেও দারুণ রসবোধের পরিচয় দিয়ে অনেকবারই মানুষকে হাসিয়েছেন সদ্যপ্রয়াত এই রানি।

শিশুসাহিত্যের কাল্পনিক চরিত্র পেডিংটন ভালুকের সঙ্গে স্যান্ডউইচ খাওয়া থেকে শুরু করে অস্ট্রেলিয়ার হকি খেলোয়াড়দের ছবি তোলার সময় হঠাৎ ঢুকে পড়ার মতো মজার কাণ্ড ঘটিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। কখনো তরবারি দিয়ে কেটেছেন কেক! ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে তার এসব মজার কাণ্ড। বন্ধুরা, চলো এবার জেনে নেয়া যাক রানির মজার সেসব কাণ্ড সম্পর্কে-

পেডিংটন ভালুকের
সঙ্গে চা-চক্র

গত জুনে রানির সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তিতে বাকিংহাম রাজপ্রাসাদে প্লাটিনাম জয়ন্তী উদ্যাপন করা হয়। ওই অনুষ্ঠানে রানিকে পেডিংটন ভালুকের সাজে সজ্জিত একজনের সঙ্গে চা খেতে দেখা যায়। উৎসব শুরু হওয়ার সময়ে পেডিংটন ভালুকের সাজে সজ্জিত ওই ব্যক্তি তার প্রিয় স্যান্ডউইচ খেতে রানিকে প্রস্তাব দেন।
পেডিংটন ভালুকটি বলেন, জরুরি সময়ের জন্য তিনি সব সময় একটি স্যান্ডউইচ সঙ্গে রাখেন। এই বলেই বিখ্যাত লাল টুপির নিচ থেকে স্যান্ডউইচটি বের করে দেন। রানিও এর উত্তর দেন মজা করে। বলেন ‘এমনটা আমিও করি।’ এই বলেই তিনি তার কালো হাতব্যাগ থেকে স্যান্ডউইচ বের করেন।

জেমস বন্ডের সঙ্গে সাক্ষাৎ

২০১২ সালে লন্ডন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে নাটকীয়ভাবে প্রবেশ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এ নাটকীয়তায় তাকে সহায়তা করেন ব্রিটেনের তারকা জেমস বন্ড। পরিচালক ড্যানিয়েল বয়েলের নাটকের অংশ হিসেবে বাকিংহাম রাজপ্রাসাদে রানির সঙ্গে দেখা হয় জেমস বন্ডের। এরপর তার সঙ্গে রানি হেলিকপ্টারে চড়ে অলিম্পিক স্টেডিয়ামে চলে যান। তিনি সেখানে উল্লসিত জনতাকে স্বাগত জানান।

ইনভিকটাস গেমসের
ভিডিওতে রানি

২০১৬ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের আরেকটি ভিডিও ভাইরাল হয়। ইনভিকটাস গেমসের প্রচারে তিনি তার নাতি প্রিন্স হ্যারির সঙ্গে ওই প্রচারে অংশ নেন। ভিডিওতে দেখা যায়, রানি তার নাতি প্রিন্স হ্যারির সঙ্গে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার একটি ভিডিও বার্তা দেখছেন। ওই ভিডিও বার্তায় তারা প্রিন্স হ্যারিকে খেলার চ্যালেঞ্জ ছুড়ে দেন। রানি বিস্মিত হয়ে ‘ও সত্যিই’ বলে এ চ্যালেঞ্জ নেন।

অস্ট্রেলিয়ার হকি খেলোয়াড়দের সঙ্গে ছবি

২০১৪ সালে স্কটল্যান্ডের গøাসগোতে কমনওয়েলথ গেমসের একটি ছবিতে অস্ট্রেলীয় দুজন হকি খেলোয়াড়ের পেছনে হাসিমুখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে রানিকে। পরে ওই ছবি দেখে দুই খেলোয়াড় অবাক হয়ে যান। কারণ তারা জানতেন না ছবিতে রানি আছেন। টুইটারে ছবিটি পোস্ট করে হকি খেলোয়াড় জায়েড টেলর বলেন, ‘আহ্ রানি আমাদের সেলফিতে!’ তার সেই ছবি দ্রুতই ভাইরাল হয়।

অনুষ্ঠানে মৌমাছির বাগড়া

প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের সঙ্গে হাজারো অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রানি। তবে ২০০৩ সালে উইন্ডসর ক্যাসেলের একটি সামরিক অনুষ্ঠানে ঘটে যায় অনভিপ্রেত, কিন্তু হাস্যোজ্জ্বল এক ঘটনা। সেদিন একঝাঁক মৌমাছির কারণে অনুষ্ঠানের স্বাভাবিক প্রক্রিয়ায় বাধা পড়ে। তবে তাতে বিরক্ত না হয়ে উল্টো মজা নিতে থাকেন রাজ দম্পতি। আর সেই দৃশ্য ধরা পড়ে ফটোগ্রাফার ক্রিস ইয়াংয়ের ক্যামেরায়। তার ভাষ্যমতে, রানি সে সময় বাচ্চাদের মতো হাসছিলেন। হাসি ছিল তার স্বামীর মুখেও।

তরবারি দিয়ে কেক কাটা

বিভিন্ন অনুষ্ঠানে অনেক কেক কাটতে হয়েছে রানিকে। তবে একবার এক অনুষ্ঠানে তরবারি দিয়ে কেক কেটেছেন তিনি। ২০২১ সালে কর্নওয়াল কাউন্টিতে দাতব্য অনুষ্ঠানে তিনি এমন কাজ করেন। ওই অনুষ্ঠানে এক স্বেচ্ছাসেবী রানিকে কেক কাটার জন্য ছুরি থাকার কথা মনে করিয়ে দেন। তবে রানি তাতে নিরুৎসাহিত হয়ে বলেন, ‘আমি জানি ছুরি আছে’। এ কথা বলেই তিনি তরবারি তুলে নেন। এরপর বলেন, ‘এতে নতুনত্ব আছে’।

:: আহমেদ শাকিল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়