গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কা ইকুয়েডরের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। আর মাত্র ৬৬দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বাছাইপর্বের মাধ্যমে চূড়ান্ত হয়েছে বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দল। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের এই আসরে মাঠ মাতাবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পেরা। আর তাদের ফুটবলশৈলী মাঠে বসে উপভোগ করবেন ভক্ত সমর্থকরা।
বিশ্বকাপ বাছাইপর্বে নিয়ম ভেঙে অযোগ্য খেলোয়াড় মাঠে নামিয়েছে ইকুয়েডর-ফিফার কাছে এই অভিযোগ করেছিল চিলি। বায়রন কাস্তিলোকে ইকুয়েডরের হয়ে খেলার অযোগ্য হিসেবে দাবি করে দেশটি। তবে গত জুনে কাস্তিলোকে ইকুয়েডরের নাগরিক তথা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি দেয় ফিফা। যার ফলে চিলির আবেদন হয়ে পড়ে ভিত্তিহীন ও বিশ্বকাপ খেলতে ইকুয়েডরের আর কোনো বাধা থাকে না। এবার কাস্তিলোর নাগরিকত্ব নিয়ে দেখা দেয়া সংশয় পুনরায় মাথাচাড়া দিয়েছে। নতুন তদন্তে বেরিয়ে এসেছে আরো শক্ত প্রমাণ, যার ফলে এখন বিশ্বকাপ থেকে নিষিদ্ধ হওয়ার শঙ্কায় ইকুয়েডর।
এ সম্পর্কে বিস্ফোরক তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন। ফেডারেশনের অফিসিয়াল তদন্তে ইকুয়েডরের এক খেলোয়াড় ভুয়া জন্মসনদ ব্যবহারের কথা স্বীকার করেছেন, এই প্রমাণ হাতে পেয়েছে সংবাদমাধ্যমটি। পরে ইকুয়েডর ফুটবল ফেডারেশন (এফইএফ) তা ধামাচাপাও দিয়েছে। ইকুয়েডরের এখন কাতার বিশ্বকাপে খেলা শঙ্কার মুখে বলে মনে করছে সংবাদমাধ্যমটি।
আগামীকাল কাস্তিয়োর বিষয়ে রায় দেবে ফিফার আপিল কমিশন। তার আগে ফিফার তদন্তে উঠে আসা কাস্তিয়োর জন্মসনদ জালিয়াতির বিষয়টি ফাঁস করেছে মেইল অনলাইন। কাস্তিয়োর জন্ম ইকুয়েডর না কলম্বিয়ায়-এটাই ছিল তদন্তের মূল বিষয়। চার বছর আগে তদন্তকারীদের নেয়া সাক্ষাৎকারে জন্মসনদ জালিয়াতির কথা স্বীকার করেন কাস্তিয়ো। সেই সাক্ষাৎকারের অডিও প্রকাশ করেছে মেইল অনলাইন। সাক্ষাৎকারে কাস্তিয়ো স্বীকার করেছেন তার জন্ম ১৯৯৫ সালে। কিন্তু ইকুয়েডরিয়ান জন্মসনদে তার জন্ম ১৯৯৮ সালে। কাস্তিয়োর কলম্বিয়ান জন্মসনদে নাম বায়রন হাভিয়ের কাস্তিয়ো সেগুরা। ইকুয়েডরিয়ান জন্মসনদে অবশ্য অন্য নাম বায়রন ডেভিড কাস্তিয়ো সেগুরা।
ফুটবল ক্যারিয়ার গড়তে কলম্বিয়ার টুমাকো ছেড়ে ইকুয়েডরের সান লরেঞ্জোয় যাওয়ার বিষয়ে সাক্ষাৎকারে অনেক কথা বলেছেন কাস্তিয়ো। ইকুয়েডরে যে ব্যবসায়ী তাকে নতুন নাম দিয়েছিলেন, তাকে চেনার কথা সাক্ষাৎকারে স্বীকার করেন কাস্তিয়ো।
২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব উতরে কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে দক্ষিণ আমেরিকার এই দেশ। লাতিন আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্বে চতুর্থ স্থান লাভ করে দেশটি। এই বাছাইয়ে মোট আটটি ম্যাচ খেলেছেন কাস্তিলো। বিশ্বকাপের এ গ্রুপে ইকুয়েডরের প্রতিপক্ষ কাতার, সেনেগাল ও নেদারল্যান্ডস। ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়