গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

পল্লী সঞ্চয় ব্যাংক : ‘নিরাপদ খাদ্য সুস্থ জীবন’ শীর্ষক ঋণ কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ খাদ্য অপরিহার্য। খাদ্যপণ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তাদের কাছে পৌঁছানো পর্যন্ত নানাভাবে খাদ্যপণ্য দূষিত হয়। অনিরাপদ খাবারের মাধ্যমে মানুষের শরীরে নানা রকম রোগ জীবাণু প্রবেশ করে মানুষের স্বাস্থ্য মারাত্মক সংকটের মুখে পড়ে।
এই স্বাস্থ্য সংকট মোকাবিলায় সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষে পল্লী সঞ্চয় ব্যাংক একটি ব্যতিক্রমী ও অনুকরণীয় কার্যক্রম হাতে নিয়েছে। কার্যক্রমের আওতায় ব্যাংক নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য প্রশিক্ষিত সদস্যদের ন্যূনতম সেবামূল্যের বিনিময়ে প্রয়োজনীয় ঋণ সহায়তা প্রদান করবে। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্যপণ্য উৎপাদনে প্রশিক্ষণ, বীজ, নিরাপদ কীটনাশক, নিরাপদ সারসহ সব সহায়ক পণ্য সরবরাহ ও এগুলো ব্যবহারের নিয়ম পদ্ধতি কৃষকদের হাতে কলমে শিক্ষা দেয়ার জন্য ব্যাংক নিরাপদ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরন ও বিপণনের কাজে নিয়োজিত কোনো প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে।
কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে এ প্রতিষ্ঠান ব্যাংকের অর্থায়নে সমিতির সদস্যদের উৎপাদিত খাদ্য পণ্য সঠিক মূল্যে ক্রয় করবে তার মাধ্যমে ঋণ গ্রহিতা সদস্য তার ঋণ পরিশোধ করে নিজে লাভবান হবে। আবার প্রতিষ্ঠান ক্রয়কৃত খাদ্যপণ্য তাদের নির্দিষ্ট আউটলেট অথবা নিজস্ব মার্কেটিং চ্যানেলে ভোক্তাদের কাছে উপযুক্ত মূল্যে বিক্রি করে সেও আর্থিকভাবে লাভবান হতে পারবে।
গতকাল ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার শস্য ভান্ডার হিসাবে সুপরিচিত কালাদহ গ্রামে ব্যাংকের মাধ্যমে গঠিত উন্নয়ন সমিতির সদস্যদের মধ্যে ঋণ বিতরণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান। বিজ্ঞপ্তি।

উদ্বোধনী বক্তব্যে তিনি বিভিন্ন গবেষণায় প্রাপ্ত তথ্য উপস্থাপন করে শুধুমাত্র অনিরাপদ ও অস্বাস্থ্যকর খাবার গ্রহণে মানুষের নানা প্রকার দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার কথা উল্লেখ করেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়