গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

নারী সাফ চ্যাম্পিয়নশিপ : ভারতকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারী সাফ চ্যাম্পিয়নশিপে গতকাল গ্রুপ পর্বের শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সাবিনারা। দলের হয়ে জোড়া গোল করেন সিরাত জাহান স্বপ্না। অন্য গোলটি আসে কৃষ্ণা রানী সরকারের পা থেকে। টানা তিন ম্যাচ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে সাবিনারা। ১৬ সেপ্টেম্বর সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান।
ভারতের বিপক্ষে এর আগে দশবারের মোকাবিলায় একবারো জয় পায়নি বাংলাদেশ। ২০১০ সালে নারী সাফ চ্যাম্পিয়নশিপে প্রথমবার ভারতের মুখোমুখি হয়ে বাংলাদেশ হেরেছিল ৬-০ গোলের ব্যবধানে। এরপর এই প্রতিযোগিতায় ভারতের বিপক্ষে কখনো জয়ের মুখ দেখেনি লাল-সবুজের জার্সিধারীরা। আগের ছয়বারের দেখায় ২০১৬ সালে গোলশূন্য ড্র করে ত্রিরঙ্গাদের রুখে দেয়া ম্যাচটিই সর্বোচ্চ সাফল্য ছিল বাংলাদেশের মেয়েদের। এবার দীর্ঘ এক যুগের মাথায় সেই ভারতকে হারিয়ে নারী ফুটবলে ইতিহাস গড়েছে বাংলাদেশ। জাতীয় দলের নারীদের যে কোনো প্রতিযোগিতায়

এটাই ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়।
নেপালের কাঠমন্ডুর দশরথ স্টেডিয়ামে ভারতের বিপক্ষে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে হয় আরো একটি গোল। তাতে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ার পাশাপাশি গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।
ম্যাচের শুরু থেকে আত্মবিশ্বাসী এক বাংলাদেশের প্রতিচ্ছবি ফুটে ওঠে। মারিয়া মান্ডা-মনিকা চাকমা-সানজিদা খাতুন মাঝ মাঠের নিয়ন্ত্রণ নিয়ে মসৃণ করে দেন আক্রমণের পথ। ম্যাচের সপ্তম মিনিটে ভারতের জালে বল জড়ালেও গোল পায়নি বাংলাদেশ। আঁখির পাস ধরে সানজিদা খাতুন আড়াআড়ি ক্রস বাড়িয়েছিলেন গোলমুখে। স্বপ্না ও কৃষ্ণা রানী সরকার ছুটেন হেডের জন্য। ভারতের গোলরক্ষক অদিতি চৌহান বল ধরতে যাওয়ার সময় কৃষ্ণার সঙ্গে সংঘর্ষে পড়ে যান। স্বপ্না টোকায় বল জালে জড়ালেও রেফারি বাজান ফাউলের বাঁশি। ম্যাচের দ্বাদশ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। মাঝমাঠ থেকে বল পায়ে এগিয়ে আক্রমণের সুর বেঁধে দেন সাবিনা। তার বাড়ানো পাস ধরে কৃষ্ণা দিলেন বক্সের দিকে ছোটা সিরাত জাহান স্বপ্নাকে। বাঁ পায়ের নিখুঁত প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড।
ম্যাচ শুরুর ২০ মিনিটের অধিকাংশ সময় খেলা হয় ভারতের অর্ধে। গোল শোধে মরিয়া চেষ্টা করলেও সান্ধিয়া রাঙ্গানাথন, অঞ্জু তামাংদের প্রচেষ্টা কখনো জমে যায় আত্মবিশ্বাসী রুপনা চাকমার গøাভসে, কখনো যায় ক্রসবারের উপর দিয়ে উড়ে।
ম্যাচের ২২ মিনিটে ব্যবধান ২-০ করেন কৃষ্ণা রানী সরকার। শিউলি আজিমের থ্রো নিয়ন্ত্রণে নিয়ে আলতো টোকায় স্বপ্নাকে বল বাড়িয়ে কৃষ্ণা বক্সে সুবিধাজনক জায়গা খুঁজে নেন। স্বপ্নার কাছ থেকে ফিরতি পাস পেয়ে মুগ্ধতা ছড়ানো নিখুঁত শটে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন কৃষ্ণা। ২০২০ সালে অলিম্পিক বাছাইয়ের পর আবারো ভারতের জালে গোল পান ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। প্রথমার্ধের বিরতির পর ৫৩ মিনিটে জোড়া গোল পূর্ণ করেন সিরাত স্বপ্না জাহান। তাতে বাংলাদেশ এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। নির্ধারিত সময়ের ৭ মিনিট বাকি থাকতে ফরোয়ার্ড কৃষ্ণাকে তুলে মিডফিল্ডার শামসুন্নাহারকে (জুনিয়র) নামান ছোটন। বাকিটা সময়ে দিশেহারা ভারত পায়নি ঘুরে দাঁড়ানোর পথ। রেফারির শেষের বাঁশি বাজতেই জয়োৎসবে মাতে সাবিনা-কৃষ্ণারা।
এর আগে সাবিনার জোড়া গোলে গ্রুপপর্বের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৩-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। এরপর সাবিনার হ্যাটট্রিকে দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল লাল-সবুজের জার্সিধারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়