গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী > এবার এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইফুল ইসলাম : সারাদেশে একযোগে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। দেশের সর্ববৃহৎ এই পাবলিক পরীক্ষা রীতি অনুযায়ী প্রতিবছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হলেও করোনাভাইরাস ও বন্যার কারণে এ বছর এই পরীক্ষা হচ্ছে সেপ্টেম্বরে। এদিকে মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সব ক্লাস না হওয়ায় গতবারের মতো এবারো সংক্ষিপ্ত সিলেবাসে ২ ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আসন্ন এই পরীক্ষায় প্রশ্নফাঁসের ব্যাপারে অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছে সরকার। এক্ষেত্রে সর্বোচ্চ সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ালে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ালে তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়া হবে।
শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়ার পরও প্রতিবছর কোচিং সেন্টার পরীক্ষার সময় খোলা রাখা হয়- এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পাবলিক পরীক্ষার আগে সারাদেশের কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হয়। এ সময় অভিভাবকরা যেন তাদের সন্তানদের কোচিং সেন্টারে না পাঠান। শিক্ষার্থীরা না এলে কোচিং সেন্টার এমনিতেই বন্ধ থাকবে। এরপরও যদি কোনো কোচিং সেন্টার খোলা রাখা হয়, এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
পরীক্ষায় বসছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থী : এ বছর সারাদেশের ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। তাদের মধ্যে ছাত্র ১০ লাখ ৯ হাজার ৫১১ জন আর ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ১৭ হাজার ৬৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবেন। দাখিল পরীক্ষায় অংশ নেবে ৯ হাজার ৯৩টি প্রতিষ্ঠানের ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন শিক্ষার্থী। এসএসসি ভোকেশনালে পরীক্ষায় বসবে ৮২৮টি প্রতিষ্ঠানের ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী। এ বছর মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৭৯০টি। যা গতবারের তুলনায় ১১১টি বেশি। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, এ বছর দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী, রাজশাহী বোর্ডে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লা বোর্ডে ১ লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোর বোর্ডে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ৪৯ হাজার ৭১০ জন, বরিশাল বোর্ডে ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুর বোর্ডে ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডে ১ লাখ ১২ হাজার ৯৪৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এই ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগের ৫ লাখ ৮ হাজার ২৩৬ জন, মানবিক বিভাগের ৭ লাখ ৯০ হাজার ৯১ জন আর ব্যবসায় শিক্ষা বিভাগের ৩ লাখ ১ হাজার ৩৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এদিকে যানজট এড়াতে প্রথমবারের মতো পরীক্ষা এবার ১০টার পরিবর্তে ১১টায় অনুষ্ঠিত হবে।
এবার এসএসসি ও ভোকেশনালের লিখিত পরীক্ষা শেষ হবে ১ অক্টোবর এবং মাদ্রাসার ৩ অক্টোবর। লিখিত পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যেই ফল ঘোষণা হবে বলে আগাম জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
পরীক্ষা চলাকালীন কোনো ধরনের রাজনৈতিক কর্মসূচি না দেয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, আমরা রাজনীতি করি আমাদের সন্তানদের জন্য। যে কাজ তাদের কল্যাণ হবে না, সেটি আমরা করতে পারি না। আমাদের শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ। তাদের মঙ্গলের জন্য সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড থেকে সব দলকে বিরত থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়