গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

কোহলির অনন্য মাইলফলক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্যাট হাতে মাঠ দাপিয়ে বেড়ানো ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলি মাঝে ছন্দ হারিয়ে ফেললেও এশিয়া কাপে তা ফিরে পেয়েছেন। এশিয়া কাপে ছন্দ ফিরে পাওয়ায় এখন চলছে সোশ্যাল মিডিয়ায় তার রাজত্ব। সহস্র দিনের সেঞ্চুরি খরা কাটানোর কদিন বাদে জনপ্রিয়তায় অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন ভারতের সাবেক অধিনায়ক। অনলাইন সোশ্যাল মিডিয়া টুইটারে ৫ কোটি ফলোয়ার পাওয়া প্রথম ক্রিকেটার এখন কোহলি। সবচেয়ে বেশি ফলোয়ার পাওয়া ভারতীয় অ্যাকাউন্টের তালিকায় তার ওপরে কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পিএমও ইন্ডিয়া রয়েছে। ৩৩ বছর বয়সি ব্যাটসম্যান ২১ কোটি ১০ লাখ ফলোয়ার নিয়ে ইনস্টাগ্রামের শীর্ষ ভারতীয় সেলেব্রিটি।
এদিকে নিজের অভিজ্ঞতা থেকেই ভারতের সাবেক অধিনায়ক কোহলিকে অবসরের ব্যাপারে পরামর্শ দিয়েছেন আফ্রিদি। পাকিস্তানের এক টিভিতে সাক্ষাৎকারে একথা বলেন তিনি। আফ্রিদির মতে, কোহলি যেভাবে খেলেছে, বিশেষ করে ক্যারিয়ারের শুরুতে খানিক ভুগলেও পরে যেভাবে নিজের নাম তৈরি করেছে। সে একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার। তবে একটা সময় আসবে, যখন আপনাকে অবসরের দিতে এগোতে হবে।
এছাড়া সম্প্রতি এশিয়া কাপে ভারত বড় ধরনের সাফল্য না পেলেও কোহলিকে ফর্মে ফিরতে দেখেছে। দুটি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ৬১ বলে ১২২ রান করেন। ৫ ম্যাচ খেলে ২৭৬ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান কোহলি।
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো এবং অবসর ভেঙে ফিরে আসা- নিজের ক্যারিয়ারে অনেকবারই এমনটা করেছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদি। তাই খেলা থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেয়া কতটা কঠিন তা ভালোভাবেই জানেন এ লেগস্পিনার ও মারকুটে ব্যাটার। নিজের অভিজ্ঞতা থেকেই ভারতের সাবেক অধিনায়ক কোহলিকে অবসরের ব্যাপারে পরামর্শ দিয়েছেন আফ্রিদি। আগামী নভেম্বরে কোহলির বয়সের কাঁটা ছুঁয়ে ফেলবে ৩৪ ঘর। স্বাভাবিকভাবেই আর হয়তো ৩-৪ বছর খেলতে পারবেন ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটার।
কোহলি যেন ব্যাট হাতে ফর্ম পড়ে যাওয়ার আগেই অবসর নেন সে ব্যাপারে পরামর্শ দিয়েছেন আফ্রিদি। তার মতে, ঠিক সময়ে ক্যারিয়ারের ইতি ঘটানোর সিদ্ধান্ত নেয়া সহজ নয়। বিশেষ করে এশিয়ান ক্রিকেটাররা এটি করতে পারে না। তবে কোহলির কাছ থেকে এ বিষয়ে সচেতনতা দেখতে চান আফ্রিদি। টিভিকে দেয়া সাক্ষাৎকারে আফ্রিদি বলেছেন, এক্ষেত্রে একটাই লক্ষ্য হওয়া উচিত, সেরা সময়ে থেকে অবসর নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়