গাজীপুরের পানি বিষাক্ত : শিল্পায়নের মূল্য দিচ্ছে স্থানীয়রা

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : যথাসময়ে নির্বাচন হবে

পরের সংবাদ

আসছেন প্রণয় ভার্মা : বিদায় নিচ্ছেন দোরাইস্বামী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদায় নিচ্ছেন বাংলাদেশে দায়িত্বরত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তার বিদায়ী আচার শুরু হয়ে গেছে। এরই অংশ হিসেবে গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি। আজ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।
চলতি সেপ্টেম্বর মাসেই বাংলাদেশে দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। তার বিদায়ের পরপরই ঢাকার দায়িত্ব নিতে আসছেন দেশটির নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। করোনা মহামারির মধ্যেই ঢাকায় দায়িত্ব পালন করতে আসেন দোরাইস্বামী।
গত রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় দূতের সম্মানে বিদায়ী মধ্যাহ্নভোজের আয়োজন করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেখানে হাইকমিশনারকে দেয়া বিদায়ী বক্তব্যে পররাষ্ট্রসচিব তাকে বাংলাদেশের ‘সত্যিকারের বন্ধ’ু হিসেবে আখ্যায়িত করেন। সোমবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। ২০২০ সালের অক্টোবরের শুরুর দিকে ঢাকায় আসেন হাইকমিশনার হিসেবে।
প্রায় দুই বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন।
দিল্লি থেকে তিনি লন্ডন যাবেন হাইকমিশনারের দায়িত্ব নিয়ে।
দোরাইস্বামীর বিদায়ে শূন্যস্থান পূরণে ঢাকা আসছেন প্রণয় কুমার ভার্মা। চলতি বছরের ২৯ জুলাই তাকে ঢাকায় নিয়োগের কথা জানায় দিল্লির পররাষ্ট্র দপ্তর। তিনি এর আগে ভিয়েতনামে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তারও আগে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগে কাজ করেছেন। ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতেও কাজ করেন তিনি। ১৯৯৪ সালে ভারতের ফরেন সার্ভিসে যোগ দেয়া প্রণয় ভার্মা কূটনীতিক হিসেবে হংকং, সানফ্রানসিসকো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়