মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

পতন ঠেকাল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও প্রকৌশল খাত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাংক এবং আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ারে দাম বাড়ার কারণে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। এই দুই খাতের সহযোগী ছিল প্রকশৌল খাতও। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর মূল্যসূচক কমেছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। তবে বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে দরপতন হলো।
শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্যদিয়ে গতকাল সকালে লেনদেন শুরু হয়। তবে লেনদেনের প্রথম ঘণ্টায় ক্রেতা-বিক্রেতার সংকট ছিল না। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা সংকট দেখা দেয়। অবস্থা এমন হয় যে, অন্তত ৬২টি কোম্পানির শেয়ারের ক্রেতা ছিল না। তবে বাজারের চিত্র পাল্টে যায় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের শেয়ারের চমকে। এদিন প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টির দাম বেড়েছে, কমেছে ১৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ারের দাম। আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের দাম।
বাজার পর্যালোচনায় আরো দেখা গেছে, ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭ কোম্পানির শেয়ারের দাম। এই তিন খাতের শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।
গতকাল ডিএসইতে ২৩ কোটি ৬৪ লাখ ৮৯ হাজার ৯০৯টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৩৬০ কোটি ৭৪ লাখ ৬ হাজার টাকা।
আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৯১ কোটি ৫৬ লাখ ৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১২৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৫টির, আর অপরিবর্তিত রয়েছে ১৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৯৯ পয়েন্ট কমে ৬ হাজার ৫২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ২ দশমিক ৬৮ পয়েন্ট কমে ১ হাজার ৪২৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৬ দশমিক ৬৭ পয়েন্ট কমে ২ হাজার ৩৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল-ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই হসপিটাল, নাহি অ্যালুমিনিয়াম, লাফার্জহোলসিম, শাইনপুকুর সিরামিক, ইস্টার্ন হাউজিং, আইএফআইসি ব্যাংক এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেডের শেয়ার।
এদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে ১৯ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮১টির ও অপরিবর্তিত রয়েছে ১০০টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯২ লাখ ৮৫ হাজার ৩৮৪ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৪২ লাখ ৮৬ হাজার ৬৩৬ টাকার শেয়ার।
ব্লক মার্কেটে লেনদেন ৩৬ কোটি টাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ব্লক মার্কেটে মোট ৪২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৬০ লাখ ৯০ হাজার ১৯০টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৩৬ কোটি ৮৭ লাখ টাকা।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ফরচুন সুজ লিমিটেডের। কোম্পানিটি ১০ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। আইপিডিসি ফিন্যান্স লিমিটেড ৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। ওরিয়ন ইনফিউশন ৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়