মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

খোলা যাবে ৬৩ বছর পর : সিডনিতে কাচের বাক্সে রানির গোপন চিঠি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর হাতে লেখা একটি চিঠি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। তার লেখা চিঠিতে কী বার্তা ছিল, তা নিয়ে কৌতূহল আছে অনেকের। রানির লেখা সেই চিঠি কাচের বাক্সে রাখা আছে। চিঠির খামে রানির স্বাক্ষর ‘এলিজাবেথ আর’ লেখা আছে।
দ্য মিন্টের খবরে বলা হয়েছে, বাকিংহাম প্যালেস আর ব্রিটিশ রাজপরিবারের জীবন নিয়ে সাধারণ মানুষের কৌতূহল সব সময়ই দেখা যায়। সেই রাজপরিবারের রানির নিজের হাতের লেখা একটি চিঠি আছে। সেই চিঠিটি কেউ এখন পড়তে পারবেন না। সেই চিঠি খোলা যাবে না অনেক বছর। এটা জানার পরই আলোচনা শুরু হয়েছে, কী লেখা আছে সেই চিঠিতে।
১৯৮৬ সালে চিঠিটি লিখেছিলেন রানি এলিজাবেথ। চিঠিটি সিডনি শহরের এক ভবনের এক গোপন কুঠুরিতে রাখা আছে। চিঠিটি নিয়ে রানির নির্দেশনাও আছে। রানি বলেছেন, আগামী ৬৩ বছরেও সেই চিঠি কেউ খুলে পড়তে পারবেন না। চিঠিটি খুলতে হবে ২০৮৫ সালে। চিঠির লেখা পড়ে শোনাতে হবে সিডনিবাসীকে। ধারণা করা হচ্ছে, শহরবাসীর প্রতি রানি হয়তো কোনো বার্তা দিয়ে গিয়েছেন। এখন সবার আগ্রহ কী বিষয়ে সেই বার্তা- তা নিয়ে।
সিডনির মেয়র আলবানেজ বলেছেন, ‘রানি বলেছেন, ২০৮৫ সালের কোনো একটি দিন বেছে নিয়ে চিঠিটা খুলতে হবে। আর সিডনিবাসীকে আমার বার্তা পড়ে শোনাবেন।’
সিডনির কুইন ভিক্টোরিয়া নামের একটি ভবনে সযতেœ রাখা হয়েছে চিঠিটি। ১৯৮৬ সালের নভেম্বরে রানি ভিক্টোরিয়ার নামের ওই ভবনের কিছু কাজ করা হয়েছে। সেই সময়েই চিঠিটি লিখেছিলেন দ্বিতীয় এলিজাবেথ।
কুইন ভিক্টোরিয়া ভবনটির উদ্বোধন করা হয়েছিল ১৮৯৮ সালে। ১৯৫৯ সালে সেই ভবন প্রায় ভেঙে ফেলা হয়েছিল। এরপর মালয়েশিয়ার একটি সংস্থা ভবনটি পুনর্নির্মাণের কাজ শুরু করে ১৯৮৪ সালে। আর ১৯৮৬ সালে সেটি খুলে দেয়া হয়। বর্তমানে ওই ভবন মালয়েশিয়ার সংস্থার অধীনে আছে। ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে তারা।
১৯ সেপ্টেম্বর বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। রাজকার্যের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা গত শনিবার এ তথ্য জানান। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়