মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

কাহালুতে এবারো ধান চাল সংগ্রহ অভিযান ব্যর্থ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাহালু (বগুড়া) প্রতিনিধি : সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বাজারে ধান চালের মূল্য বেশি হওয়ায় দেশের উত্তরাঞ্চলের শস্য ভান্ডার খ্যাত বগুড়ার কাহালু উপজেলায় এবারো ধান চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ফলে আমন মৌসুমের পর বোরো মৌসুমেও ধান চাল সংগ্রহের অভিযান ব্যর্থ হয়েছে। ইরি বোরো মৌসুমে ২ হাজার ৪৩০ টন ধান ও ৩ হাজার ৬৭৮ টন সিদ্ধ চাল ক্রয়ের লক্ষ্য নিয়ে গত ১৬ মে আনুষ্ঠানিকভাবে ধান চাল ক্রয়ের উদ্বোধন করা হয়।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, ইরি-বোরো মৌসুমে ধান সংগ্রহ হয়েছে মাত্র ২৩৮ টন এবং চাল সংগ্রহ হয়েছে ২ হাজার ৮২৪ টন। গত ৩১ আগস্ট শেষ হয়েছে সরকারিভাবে ধান চাল সংগ্রহ অভিযানের সময় সীমা। সরকার প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজিতে ধান ও মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজিতে চাল ক্রয়ের লক্ষ্যে মিলারদের সঙ্গে চুক্তিবদ্ধ হন।
এবার মৌসুমের শুরু থেকেই সরকারের বেঁধে দেয়া মূল্য থেকে বাজারে ধান ও চালের মূল্য বেশি পাওযায় কৃষকরা সরকারকে ধান দেননি।
এদিকে বাজারে ধানের মূল্য বেশি থাকায়, মিলাররা বেশি দামে ধান ক্রয় করে সরকারকে চাল দিতে পারেনি। সরকার নির্ধারিত মূল্যে মিলারদের চাল দিতে তাদের মোটা অঙ্কের লোকসান গুনতে হচ্ছে।
উপজেলা চাল কল মালিক সমিতির সভাপতি খান মুনসুর জানান, মৌসুমের শুরু থেকেই বাজারে ধানের মূল্য বেশি থাকায় মিলাররা ধান কিনতে পারেননি। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা পরিতোষ কুমার কুন্ড জানান, উপজেলা ২১৮ জন মিলারের মধ্যে ৯২ জন মিলার সরকার নির্ধারিত মূল্যে, নির্ধারিত পরিমাণ চাল সরবরাহের লক্ষ্যে চুক্তিবদ্ধ হলেও শেষ পর্যন্ত ৩ হাজার ৬৭৮ টনের বিপরীতে সংগ্রহ হয়েছে ২ হাজার ৮২৪ টন, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭৫৪ টন কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়