মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

আ.লীগ অফিস উচ্ছেদ করে আশ্রয়ণ প্রকল্পের উদ্যোগ : নেতাকর্মীদের ক্ষোভ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বদরুল আলম দুলাল, সিরাজগঞ্জ থেকে : সিরাজগঞ্জে আওয়ামী লীগের আঞ্চলিক অফিস উচ্ছেদ করে আশ্রয়ণ প্রকল্প নির্মাণের উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে সেখানে একটি সাইনবোর্ড টাঙানো হয়েছে। যাতে লেখা রয়েছে ‘ভূমিহীন ও গৃহহীনদের গৃহ প্রদান’।
স্থানীয় সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়নের একটি গ্রামের নাম সোনতলা। সেখানে নদীর ধারে সলপ ইউনিয়ন আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয় ও সোনতলা বহুমুখী শ্রমিক সমবায় সমিতির একটা ঘর নির্মিত আছে। ১৯৮৫ সালে এই উপজেলার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন তোসারক হোসেন খান মনি। তিনি নির্বাচিত হওয়ার পর এখানে সরকারি অনুদানে টিনের একটি ঘর নির্মাণ করে দিয়েছিলেন। পরবর্তীতে ২০১৪-২০১৫ অর্থবছরে তৎকালীন ইউপি চেয়ারম্যানের উদ্যোগে পাঁচ লাখ টাকা এলজিএসপির অনুদানে ঘরটির দেয়াল পাকা করা হয়। বিভিন্ন সময়ে এই অফিস ঘরে অনেক নামিদামি গুণীজনদের পদধুলি পড়েছে। এদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত এইচ টি ইমাম, সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া-সলঙ্গা) আসনের বর্তমান জাতীয় সংসদ সদস্য তানভীর ইমাম, সাবেক জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা, বর্তমান জেলা প্রশাসক ড. ফারুক আহমেদসহ স্থানীয় প্রশাসন ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা।
বহু স্মৃতি বিজড়িত এই অফিসে সম্প্রতি পরিদর্শনে আসেন বর্তমান উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উজ্জ্বল হোসেন । এ সময় তার সাথে ছিলেন এসিল্যান্ড নুসরাত জাহান। ওই সময় ঘরটি উচ্ছেদ করার কথা জানিয়ে গেছেন ইউএনও। এমনকি ‘ভূমিহীন ও গৃহহীনদের গৃহ প্রদান’ নামে একটি সাইনবোর্ডও টাঙিয়ে গেছেন। এরপর থেকেই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
জানা গেছে, ওই ঘরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে সলপ ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা। এছাড়া সোনতলা বহুমুখী শ্রমিক সমবায় সমিতির কার্যক্রমসহ বিভিন্ন ধরনের সেবামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখান থেকে দীর্ঘদিন যাবৎ এলাকার মানুষ বিভিন্ন ধরনের সেবা নিয়ে আসছেন।
ক্ষোভ প্রকাশ করে এখানকার আওয়ামী লীগের নেতারা ও স্থানীয়রা বলেন, ‘এ এলাকাতে আরও খাসজমি আছে। সেখানে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করলে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু স্থানীয় প্রশাসন ইচ্ছে করে শান্তিপূর্র্র্ণ পরিবেশ নষ্ট করছে, যা অত্যন্ত দুঃখজনক’।
এ ব্যাপারে সলপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার শওকত ওসমান বলেন, ‘বর্তমান ইউএনও স্যার ঘরটি উচ্ছেদ করার জন্য বলে গেলেন। এর কারণ একটাই, আমি লোকজনকে সাথে নিয়ে সেবক হিসেবে কাজ করি। আর এর নাম রাজনীতি।’
তিনি আরো বলেন, ‘এই এলাকায় শত শত বিঘা খাস জমি আছে। তাছাড়া নদী শাসনের ফলেও অনেক খাস জায়গা বের হচ্ছে। সেখানে উক্ত আশ্রয়ণ প্রকল্প তৈরি করলে ভালো হয়। স্মৃতি বিজড়িত এই ঘর নানা জনকল্যাণমূলক কাজের জন্য আমরা ব্যবহার করে আসছি। এই ইউনিয়নে আওয়ামী লীগের কোনো দলীয় অফিস নেই। এখানেই আমরা দলীয় কর্মকাণ্ড পরিচালনা করছি’। এ সময় অফিস ঘরটি উচ্ছেদ না করার দাবি জানিয়েছেন তিনি। এ বিষয়ে কথা বলতে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জ্বল হোসেনকে ফোন করলেও তা রিসিভ করেননি তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়