মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

আ ক ম মোজাম্মেল হক : বঙ্গবন্ধু আলোর দিশারী হয়ে জাতিকে পথ দেখাচ্ছেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শারীরিকভাবে হত্যা করা সম্ভব হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও নীতিকে খুনিরা হত্যা করতে পারেনি। বঙ্গবন্ধু আজও আলোর দিশারী হয়ে জাতিকে পথ দেখাচ্ছেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে স্মারকগ্রন্থ গতকাল সোমবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘আমি তোমাদেরই লোক’ এর মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিনাত হুদা প্রমুখ।
আ ক ম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুকে হত্যা শুধু একজন ব্যক্তিকে হত্যা নয়, একটি আদর্শকে হত্যার অপচেষ্টা ছিল। খুনিরা মনে করেছিল, শেখ মুজিবকে সপরিবারে হত্যা করলে এ দেশে তার নাম-নিশানা বলতে কিছু থাকবে না। তার নাম নেয়ার জন্যও কেউ থাকবে না। কিন্তু আজ সারা বাংলায় বঙ্গবন্ধুর অস্তিত্ব বিদ্যমান। টুঙ্গিপাড়ায় শুয়ে যেন বঙ্গবন্ধু জাতিকে দিকনির্দেশনা দিচ্ছেন। এতে প্রমাণ হয়, জীবিত বঙ্গবন্ধুর চেয়ে মৃত বঙ্গবন্ধু অনেক বেশি শক্তিশালী। তিনি মরেও অমর। তিনি চিরঞ্জীব।
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অনেক। তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের উন্নয়নে অনেক পদক্ষেপ নিয়েছিলেন। তিনি বাংলাদেশ চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান ছিলেন। মানুষকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য দিতে তিনি টিসিবি গঠন করেছিলেন। দেশের রপ্তানি বাড়াতে নানামুখী পদক্ষেপ নিয়েছিলেন। সেই অবদানকে স্মরণীয় করে রাখতে এবং সম্পৃক্ততা তুলে ধরার জন্য ‘আমি তোমাদেরই লোক’ নামক স্মারক গ্রন্থ প্রকাশ করা হয়েছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু খুব সহজে এবং কম সময়ে মানুষকে আপন করে নিতে পারতেন এবং কাছে টেনে নিতে পারতেন। বঙ্গবন্ধুর আহ্বানে আমি বাবাসহ মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম। বঙ্গবন্ধু আমার আদর্শ। মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি বঙ্গবন্ধুকে হত্যা করে তার আদর্শকে হত্যা করতে চেয়েছিল। তারা সফল হয়নি। বঙ্গবন্ধু আমাদের স্বাধীন বাংলাদেশ দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়