মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

আত্রায়ে পাটের দাম বেশি : কৃষকের মুখে হাসির ঝিলিক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : নওগাঁর আত্রাইয়ে পাটের দাম বেশি পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসির ঝিলিক। প্রতি বছরের মতো এবারো উপজেলার উৎপাদিত পাট রপ্তানি হচ্ছে দেশের বিভিন্ন জেলায়।
আত্রাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে পাট চাষ করা হয়েছে। অন্য বছরের তুলনায় এবার পাটের দাম বেশি।
আত্রাই উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, সময় মতো পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দিচ্ছে কৃষকরা। মূলত পাট কেটে নদী, নালা, খাল, বিল ও ডোবায় জাগ দেয়া, আঁশ ছাড়ানো এবং হাটবাজারে তা বিক্রিসহ সব মিলিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। আবার কোথাও কোথাও দেখা গেছে, নারী-পুরুষের অংশগ্রহণে পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে। অনেক স্থানে খরচ বাঁচাতে রিবোন রেটিং পদ্ধতিতে আঁশ ছাড়ানোর জন্য কৃষকদের উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ। তবে তাতে আগ্রহী নন কৃষকরা। বৃহস্পতিবার আত্রাই উপজেলার সবচেয়ে বড় পাটের হাট আহসানগঞ্জে গিয়ে দেখা যায়, বর্তমানে এক মণ ভালোমানের পাটের মূল্য ৩ হাজার ২০০ টাকা ও নি¤œ মানের পাটের মূল্য ২৫০০ থেকে ২৮০০ টাকা। এ বছর ভালো দাম পেয়ে কৃষকদের পাট চাষে আগ্রহ বেড়েছে।
উপজেলার মির্জাপুর গ্রামের কৃষক শুটুক সরদার জানান, এবার পাঁচ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম। পাটও ভালো হয়েছে। অন্য বছরের তুলনায় দাম বেশি হওয়ায় লোকসানে পড়তে হচ্ছে না। আত্রাই উপজেলার কৃষি কর্মকর্তা কেএম কাউসার জানান, গত বছরের তুলনায় এবার দ্বিগুণ জমিতে পাট চাষ করা হয়েছে। দামও ভালো পাচ্ছেন কৃষকরা। আশা করা যায় আগামীতে পাট চাষ আরো বৃদ্ধি পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়