মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

আগস্টের সেরা সিকান্দার রাজা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির আগস্টের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন জিম্বাবুয়ের তারকা ক্রিকেটার সিকান্দার রাজা। অন্যদিকে মেয়েদের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা। গতকাল সেরার তালিকা প্রকাশ করে আইসিসি। আগস্টের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিল বাংলাদেশ। যেখানে রীতিমতো এক সিকান্দার রাজার কাছেই হেরে যায় টাইগাররা। সিরিজের প্রথম দুই ম্যাচে দুর্দান্ত দুটি সেঞ্চুরি হাঁকিয়ে জিম্বাবুয়েকে সিরিজ জেতান এ তারকা অলরাউন্ডার। বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১৩৫ রানের অসাধারণ এক ইনিংস খেলেন রাজা। পরের ম্যাচেই করেন ১১৭ রান।
দুই ম্যাচেই অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। এরপর ভারতের বিপক্ষে রাজার ৯৫ বলে ১১৫ রানের ইনিংস দলকে জেতাতে পারেনি, তবে সবার প্রশংসায় ভাসেন তিনি। পুরো আগস্ট মাসে তিনটি সেঞ্চুরি হাঁকিয়ে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ নির্বাচিত হন সিকান্দার রাজা। এক হিসেবে ইতিহাস গড়লেন রাজা। জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি মেন’স প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার পেয়েছেন তিনি। আগস্টের মাসসেরা ক্রিকেটারের দৌড়ে রাজার সঙ্গে ছিলেন নিউজিল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার ও ইংল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস। জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে এ সম্মানজনক পুরস্কার জিতে রাজা বলেছেন, আইসিসি থেকে আগস্ট মাসের জন্য প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার জিতে আমি অনেক বেশি কৃতজ্ঞ ও সম্মানিত বোধ করছি।
প্রথম জিম্বাবুইয়ান হিসেবে এটি জেতায় আরো ভালো লাগছে।
অন্যদিকে নারী ক্রিকেটে আগস্ট মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা। গত মাসে ৫৭ গড়ে ১১৪ রান করেছেন তিনি, বল হাতে শিকার করেছেন পাঁচটি উইকেট। এর আগে গত এপ্রিলে এ পুরস্কার জিতেছিলেন অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি। উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারি থেকে আইসিসি মাসসেরা ক্রিকেটারের স্বীকৃতি দেয়া শুরু করেছে আইসিসি। যেখানে আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা থাকেন ভোটিং একাডেমিতে।
এদিকে ঘরের মাঠে টানা দুই ওয়ানডে সিরিজ জিতে বিশ্বকাপ সুপার লিগে বড় লাফ দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। গত রবিবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ২৫ রানে জিতে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে গেছে বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নরা। দুইয়ে ওঠার পথে বাংলাদেশকে এক ধাপ নিচে নামিয়ে দিয়েছে অজিরা। সুপার লিগে দুই দলই এখন পর্যন্ত খেলেছে ১৮টি ম্যাচ, জিতেছে ১২ ম্যাচ, পেয়েছে সমান ১২০ পয়েন্ট। তবে নেট রানরেটে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়ার (+০.৭৮৫) অবস্থান দ্বিতীয়, বাংলাদেশ (+০.৩৮৪) রয়েছে তিনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়