খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

হকারমুক্ত ফুটপাত : মেয়র তাপসের রেড জোন ঘোষণার বাস্তবায়ন শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পথচারীদের চলাচল নির্বিঘœ করার জন্য ‘রেড জোন’ এলাকায় গতকাল রবিবার থেকে হকার উচ্ছেদ কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)।
গত বুধবার ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঘোষণা দিয়েছিলেন ‘রেড জোন’ করা এলাকাগুলোয় আর কোনো হকার বসতে দেয়া হবে না।
শুরুতেই রাজধানীর ব্যস্ততম এলাকা গুলিস্তানকে ‘রেড জোন’ করার কার্যক্রম শুরু হয়। এজন্য গতকাল উচ্ছেদ করা হয় ওই এলাকার এক হাজারের বেশি হকার। ডিএসসিসির একটি ভ্রাম্যমাণ আদালত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে।
অভিযানে নেতৃত্ব দেন ডিএসসিসির ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক আবুল, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন ও সংস্থার সম্পত্তি কর্মকর্তা মো. মুনিরুজ্জামান। ডিএসসিসির জনসংযোগ কর্র্মকর্তা ও মুখপাত্র মো. আবু নাছের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
গুলিস্তানের জিরো পয়েন্ট (নূর হোসেন চত্বর) থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে আহাদ পুলিশ বক্স পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ অভিযান পরিচালনা করে।
বেলা ১১টা থেকে শুরু হওয়া এ উচ্ছেদ অভিযান চলে বেলা ৩টা পর্যন্ত। এ সময় রাস্তা ও ফুটপাত দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করায় ৯ ব্যক্তিকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা মুনিরুজ্জামান বলেন, পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরুর পর থেকে মেয়র হানিফ ফ্লাইওভারে দিয়ে যান চলাচলের পরিমাণ বেড়েছে।
তাই মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে যান চলাচল ও ঐ এলাকায় জনসাধারণের চলাফেরা নির্বিঘœ করতে মেয়রের নির্দেশে গুলিস্তান জিরো পয়েন্ট থেকে বঙ্গবন্ধু এভিনিউ হয়ে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স এবং বঙ্গভবন ও মেয়র হানিফ ফ্লাইওভারগামী ও ফ্লাইওভার থেকে গুলিস্তান চত্বর এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। গত ৩ দিন এখানে টানা মাইকিং করা হয়েছে। আমরা এখানে কোনো হকার বসতে এবং কাউকে অবৈধভাবে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করতে দেব না। আমাদের অভিযান চলবে।
রাস্তা ও পায়ে হাঁটা পথগুলোকে লাল, হলুদ ও সবুজ- এই ৩ শ্রেণিতে চিহ্নিত করতে গতকাল সকালে ডিএসসিসির সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত এক দপ্তর আদেশে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
কমিটি ডিএসসিসির মহাপরিকল্পনার সঙ্গে সমন্বয় রেখে রাস্তা ও হাঁটার পথ যানবাহন ও জন চলাচলের জন্য নির্বিঘœ রাখার লক্ষ্যে কর্ম পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও ব্যবস্থাপনা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়