খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

স্বর্ণের গায়ে যেন আগুনের উত্তাপ!

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বর্ণের গায়ে যেন আগুনের উত্তাপ! মাত্র ৩ সপ্তাহের ব্যবধানে ভরিতে বেড়েছে ১ হাজার ২৮৩ টাকা। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। এর ফলে সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ৮৪ হাজার ৫৬৪ টাকায় উঠেছে। অন্যান্য মানের স্বর্ণের দামও প্রায় একই হারে বেড়েছে।
আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক দাম বৃদ্ধি এবং স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়ে যাওয়ায় গত ৬ আগস্ট স্বর্ণের ভরি ৮৪ হাজার ৩৩১ টাকায় উঠেছিল। এতদিন দেশের বাজারে সেটাই ছিল সর্বোচ্চ দর। এরপর আন্তর্জাতিক বাজারে দাম কমায় গত ২১ আগস্ট স্বর্ণের দাম কমে ৮৩ হাজার ২৮১ টাকায় নেমে আসে।
গত শনিবার ভরিতে স্বর্ণের দাম ১ হাজার ২৮৩ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর ফলে সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ৮৪ হাজার ৫৬৪ টাকায় উঠেছে। গতকাল রবিবার থেকে এই নতুন দর কার্যকর হয়েছে।
বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণসংক্রান্ত স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।
বাজুসের ঘোষণা অনুযায়ী, গতকাল রবিবার থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮৪ হাজার ৫৬৪ টাকায় বিক্রি হবে। গত তিন সপ্তাহ এই মানের স্বর্ণ ৮৩ হাজার ২৮১ টাকায় বিক্রি হয়েছে। এ হিসাবে দাম বেড়েছে ১ হাজার ২৮৩ টাকা।
২১ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ২২৫ টাকা বেড়ে ৮০ হাজার ৭১৫ টাকা হয়েছে। ১৮ ক্যারেটের স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বেড়ে হয়েছে ৬৯ হাজার ১৬৭ টাকা। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা বেড়ে হয়েছে ৫৭ হাজার ৩৮৭ টাকা।
সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের সব স্বর্ণ ব্যবসায়ীকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত বাজুসের বেঁধে দেয়া দামে স্বর্ণ বিক্রি করতে অনুরোধ করা হয়েছে। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। আগের দামেই বিক্রি হবে এই ধাতু। এর আগে সবশেষ গত ২১ আগস্ট স্বর্ণের দাম প্রায় একই পরিমাণ বাড়ানো হয়েছিল। গত শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮৩ হাজার ২৮১ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ কিনতে লেগেছে ৭৯ হাজার ৪৯০ টাকা। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬৭ হাজার ১২৬ টাকায়। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ কিনতে লেগেছে ৫৫ হাজার ২৮৭ টাকা।
এদিকে দেশের বাজারে সোনার দাম বাড়লেও আন্তর্জাতিক বাজারে নিম্নমুখী প্রবণতা রয়েছে। সর্বশেষ গত ২১ আগস্ট দেশে সোনার দাম বাড়ায় জুয়েলার্স সমিতি, তখন বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭৩৫ ডলার। চলতি সেপ্টেম্বর মাসের ১ তারিখে সেই দাম ১ হাজার ৭০০ ডলারের নিচে নামে।
গত শুক্রবার দাম কিছুটা বেড়ে ১ হাজার ৭১৭ ডলার হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়