খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

সিলেট পরিবেশ অধিদপ্তর : পরিচালকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি : পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগের পরিচালকের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে ব্যবস্থা নিতে বন ও পরিবশে মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে। গত বৃহস্পতিবার মাধবপুর উপজেলার কমলপুর গ্রামের আনিসুর রহমান আদিল এ অভিযোগ করেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, কোয়ালিটি ফিড নামে একটি শিল্পপ্রতিষ্ঠানে সহযোগী প্রতিষ্ঠান এইচ এন্ড এইচ এগ্রো লিমিটেড মাধবপুর উপজেলার কমলপুর, গোপীনাথপুর, হরিণখোলা, কালিকাপুর এলাকায় ৬টি মেগা পোল্ট্রি খামার স্থাপন করে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও প্রাণিসম্পদ অধিদপ্তরের কোনো অনুমতি ছাড়াই এসব খামার স্থাপন করা হয়। এতে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে উল্লেখ করে কমলপুর গ্রামের আনিসুর রহমান আদিল উচ্চ আদালতে একটি রিট পিটিশন করেন। ২০২১ সালের ১ এপ্রিল হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসাইন মোল্লা শুনানি শেষে এইচ এন্ড এইচ এগ্রো লিমিটেডের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আদেশ দেন এবং স্ট্যাটাস কো জারি করেন। কিন্তু ওই কোম্পানি উচ্চ আদালতের আদেশ অমান্য করে তাদের খামার পরিচালনা করে যাচ্ছে। বর্তমানে কালিকাপুর রাবার ড্যাম এলাকায় ২ লাখ মোরগের একটি খামার স্থাপন করে। উচ্চ আদালতে আদেশের পর ঢাকা পরিবেশ অধিদপ্তরের আইন শাখার পরিচালক খন্দকার ফজলুল হকের স্বাক্ষরিত একপত্রে যে সব পোল্ট্রি খামার অনুমতি ছাড়া পরিচালনা করা হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আদেশ জারি করেন এবং ৭ কর্মদিবসের মধ্যে তথ্য পাঠানোর নির্দেশ দেন। কিন্তু এক বছরের ওপর হলেও সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. এমরান হোসেন আইনগত কোনো ব্যবস্থা নেয়নি। ২০২০ সালের ৩১ ডিসেম্বর এ বিষয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক এমরান হোসেনকে ফোন করে প্রতিকার চাইলে সিলেট বিভাগের প্রতিনিধি দল সরজমিন

পরিদর্শন করেন। এ সময় পরিচালক এমরান হোসেন আনিসুর রহমান আদিলকে হুমকি দিয়ে বলেন, কোম্পানির সঙ্গে এমন করলে আদিলের বিরুদ্ধে মামলা হবে। অভিযোগে আনিসুর রহমান উল্লেখ করেন, এমরান হোসেনের আচার-ব্যবহার খুব খারাপ। এ ব্যাপারে আনিসুর রহমান আদিল পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিবের কাছে কাছে লিখিত অভিযোগ করেন।
এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগের পরিচালক এমরান হোসেনের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আনিসুর রহমান আদিলের সঙ্গে তার ব্যক্তিগত কোনো সমস্যা নেই। খারাপ আচরণ ও হুমকি দেয়ার প্রশ্নই আসে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়