খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ : বাংলাদেশ-ভারত দ্বৈরথ আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়। এর আগে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে জায়গা করে নেয় লাল-সবুজের জার্সিধারীরা। দুই ম্যাচের দুইটিতেই জয় নিয়ে বাংলাদেশের পয়েন্ট ৬। অন্যদিকে ‘বি’ গ্রুপে দুই ম্যাচের এক জয় এবং এক হারে রানার্স আপ হয় ভারত। তাদের পয়েন্ট ৩।
এর আগে বড় জয় দিয়ে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের এবারের আসর শুরু করে বাংলাদেশ। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৫-১ গোলে উড়িয়ে দেয় অধিনায়ক ইমরান খানের দল। কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে ম্যাচে শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে বাংলাদেশ। বেশিরভাগ সময় শ্রীলঙ্কার হাফ লাইনের ওপরে খেলা হয়। বৃষ্টির জন্য মাঠ খুব ভারি ছিল। ফলে দুই দলের ফুটবলারদেরই বেশ কষ্ট হয় স্বাভাবিক ফুটবল খেলতে। ম্যাচের ১০ মিনিটে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেন ইমরান-মিরাজরা। ষষ্ঠ মিনিটে মিরাজুল ইসলামের শট লঙ্কান গোলরক্ষক ধরতে না পারলে এগিয়ে এসে সেই বল জালে পাঠান রুবেল শেখ। ম্যাচের ১০ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। ডান দিক থ্রো ইনের পর ফাঁকায় বল পেয়ে জালে জড়ান মোর্শেদ আলী। এরপর দীর্ঘ সময় পর্যন্ত গোল পায়নি বাংলাদেশ দল। ফলে হতাশায় কাটাতে হয় ফুটবলারদের। ম্যাচের ৭৫ মিনিটে তৃতীয় গোল পায় বাংলাদেশ। কাউন্টার অ্যাটাক থেকে এক ক্রসে মোর্শেদ আবারো প্লেসিংয়ে গোল করেন। সেই গোলের এক মিনিট পরেই শ্রীলঙ্কা একটি গোল করে। সেই গোলে অবশ্য শ্রীলঙ্কার ফরোয়ার্ডের চেয়ে বাংলাদেশের গোলরক্ষক আসিফের ব্যর্থতা বেশি। কাদা মাঠে বক্সের বাইরে লঙ্কান ফরোয়ার্ডকে কাটাতে গিয়ে বল হারান তিনি। লঙ্কান ফরোয়ার্ড বল পেয়ে গোলরক্ষককে পেছনে ফেলে ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি। গোল দিয়ে শ্রীলঙ্কা ম্যাচে ফেরার চেষ্টা করলেও বাংলাদেশ সেটি হতে দেয় নি। দুই মিনিটের মধ্যে চতুর্থ গোল করে ম্যাচ অনেকটাই নিজেদের করে নেয় তারা। ডান প্রান্তে পাওয়া ফ্রি কিক থেকে সিরাজুল ইসলাম হেডে গোল করে বাংলাদেশের লিড ৪-১ করেন। মাঠ ভারি থাকায় খেলা অনেকটা ধীরগতির হয়। মাঝে মধ্যে খেলায় ছেদ পড়েছে। রেফারি চার মিনিট ইনজুরি সময় দেন। এ সময়ে বাংলাদেশ আরেকটি গোল করে।
বদলি ফুটবলার নাজিম বক্সের মধ্যে ফাঁকা জায়গায় বল পেয়ে লঙ্কান গোলরক্ষককে বোকা বানাতে ভুল করেননি। গ্রুপ পর্বের অপর ম্যাচে মালদ্বীপকে ৫-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশ। এ জয়ের ফলে সবার আগে সেমিফাইনালে উঠে পল স্মলির শিষ্যরা। এ ম্যাচে হ্যাটট্রিক করেন মিরাজুল ইসলাম। একটি করে গোল করেছেন নাজমুল হুদা ফয়সাল ও মুর্শেদ আলী। ম্যাচের পঞ্চম মিনিটে বাঁ প্রান্ত ধরে দারুণ ড্রিবলিংয়ে মালদ্বীপের ডি-বক্সে ঢুকে পড়েন মিরাজুল। তার কাটব্যাকে বল পেয়ে ফাঁকায় থাকা নাজমুল হুদা ফয়সাল গোলরক্ষককে একা পেয়ে সহজেই বল জালে জড়ান। ৩৭তম মিনিটে বাংলাদেশকে দ্বিতীয় গোল এনে দেন মুর্শেদ আলী। মাঝমাঠ থেকে চন্দন রায়ের লম্বা ক্রস বক্সের বাঁ প্রান্তে পেয়ে যান মুর্শেদ। মালদ্বীপের এক ডিফেন্ডারকে ছিটকে ফেলে দিয়ে খানিকটা ভেতরে ঢুকে ডান পায়ের শটে কাছের পোস্টে লক্ষ্যভেদ করেন তিনি। আসরে এটি তার তৃতীয় গোল। দ্বিতীয়ার্ধে মিরাজুল ইসলাম একাই করেন তিন গোল। ৭৫তম মিনিটে নাজমুল হুদা ফয়সালের বাড়ানো পাসে বক্সের কোনাকুনি থেকে ডান পায়ের শটে দূরের পোস্টে লক্ষ্যভেদ করে মিরাজুল। তিন মিনিট পর নিজের দ্বিতীয় গোল করেন তিনি। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে হ্যাটট্রিক পূরণ করে মিরাজুল। বাকি সময়ে আর কোনো গোল না হলে ৫-০ ব্যবধানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
এদিকে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়া কাপ বাছাই পর্বে বাহরাইনের বিপক্ষে গোলশূন্যে ড্র করেছে বাংলাদেশ। বাহরাইনের মানামার খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে শক্তির বিচারে এগিয়ে ছিল স্বাগতিকরা। কিন্তু দলটিকে তেমন সুযোগ তৈরি করতে দেয়নি বাংলাদেশের যুবারা। এর বিপরীতে আক্রমণ শাণিত করে। তবে সময়ের সাথে সাথে আক্রমণের ধার বাড়ায় বাহরাইন। তবে বাংলাদেশের জমাট রক্ষণ ভাঙ্গতে পারেনি তাদের শক্তিশালী ফরোয়ার্ড লাইন। বাংলাদেশ রক্ষণভাগে ভালো করার পাশাপাশি ভালো আক্রমণ করেছে। পরিকল্পিত সংঘবদ্ধ আক্রমণ ও কাউন্টার অ্যাটাকে স্বাগতিকদের রক্ষণ ব্যতিব্যস্ত করে রাখে লাল-সবুজের জার্সিধারীরা। ম্যাচ শুরুর ১০-১৫ মিনিটের মধ্যে বেশ কয়েকবার আক্রমণে ওঠে বাংলাদেশের যুবারা। তবে সফলতার মুখ দেখেনি সে আক্রমণ। ম্যাচের ১৭ মিনিটে আজিজুল হক অনন্তের ফ্রি-কিক পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে বাহরাইন। ৪০ মিনিটের মাথায় অল্পের জন্য গোল পায়নি স্বাগতিক বাহরাইন। বাংলাদেশকে রক্ষা করেন গোলকিপার শান্ত কুমার। আব্দুল্লাহ সুলতানের ক্রসে বক্সের ভেতর থেকে হেড করেন হাশেম খলিফা। কিন্তু দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন বাংলাদেশের শান্ত। শেষ পর্যন্ত কোনো দল গোল করতে না পারলে গোলশূণ্য ড্র নিয়ে মাঠ ছাড়ে দুদল। আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। এর পরের দুই ম্যাচ যথাক্রমে ১৬ ও ১৮ সেপ্টেম্বর কাতার ও নেপালের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়