খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

শীর্ষে পিএসজি-বার্সা

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগ ওয়ানে নিজেদের সপ্তম ম্যাচে ব্রেস্তকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে পিএসজি। অন্যদিকে স্প্যানিশ লা লিগায় কার্দিজকে উড়িয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে বার্সেলোনা। তবে স্ট্রুটগার্টের কাছে হোচট খেয়েছে বায়ার্ন মিউনিখ। গতকাল রাতের অন্যান্য খেলায় জয় পেয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ, এসি মিলানসহ আরো কয়েকটি ক্লাব।
শনিবার রাতে নেইমারের একমাত্র গোলে ব্রেস্টকে হারিয়েছে পিএসজি। জয়ের নায়ক নেইমার হলেও পার্শ্ব নায়কের চরিত্র পেয়েছেন লিওনেল মেসি। ম্যাচের ৩০ মিনিটের মাথায় মেসির অ্যাসিস্ট থেকে গোল করেন নেইমার। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেও ব্যবধান বড় করতে পানেনি মেসি, নেইমার, এমবাপ্পেরা। লিগের চলতি মৌসুমে সপ্তম রাউন্ডে এটা ক্রিস্টোফ গালতিয়েরের দলের ষষ্ঠ জয়। পিএসজি কোচ অবশ্য জয়ে খুশি হলেও তৃপ্ত হতে পারেননি। গোলপোস্টে ১৩টি শট নিয়ে চ্যাম্পিয়নরা গোল পেয়েছে মাত্র একটি। এই জয়ে লিগের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে তারা।
৭ ম্যাচে ৬ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট ১৯। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে টেবিলের দুইয়ে অলিম্পিক ডি মার্শেই। আর তিনে রয়েছে লিন্স।
সেই রাতে স্প্যানিশ লা লিগায় কার্দিজকে ৪-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে বার্সেলোনা। রবার্ট লেভানডফস্কি গোল ও অ্যাসিস্টে বড় জয় পায় বার্সা। প্রথমার্ধে গোলশূন্য ড্র থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই খেলার গতি বাড়িয়ে দেয় বার্সা। যার ফলে ম্যাচের ৫৫ মিনিটে গোল পায় কাতালান ক্লাবটি। গোর করেন ফ্রাং ডি ইয়ং। ম্যাচের ৫৭ মিনিটে ডিপাইকে উঠিয়ে লেভানডফস্কিকে নামান কোচ জাভি। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি বার্সাকে।
মাঠে নামার ৬৫ মিনিটেই গোলের দেখা পান এই পোলিশ ফরওয়ার্ড। ম্যাচ চলাকালিন ৮২ মিনিটে হঠাৎ বন্ধ হয়ে যায় খেলাটি। শুরুতে বোঝার উপায় ছিল না কী ঘটেছে। পরে জানা গেল, দর্শক সারিতে একজন ভক্ত অসুস্থ হয়ে পড়েছেন। প্রায় ২০ মিনিট পর শুরু হয় ম্যাচটি। ম্যাচ শুরুপ কিছুক্ষণ পরেই তৃতীয় গোলের দেখা পায় বার্সা।
৮৬ মিনিটে লেভানডফস্কির পাস থেকে বল জালে জড়ান আনসু ফাতি। অপর গোলটি আসে ম্যাচের অতিরিক্ত সময়ে। ৯২ মিনিটে আবারো লেভানডফস্কির অ্যাসিস্ট থেকে চতুর্থ গোল করেন ডেম্বলে। এই জয়ে ৫ ম্যাচে ৪ জয় ও ১ ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল দলটি। ১ ম্যাচ কম খেলে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রিয়াল মাদ্রিদ। পরবর্তী ম্যাচে জয় পেলেই রিয়াল আবারো টেবিলের শীর্ষে উঠবে।
অন্যদিকে জার্মান বুন্দেসলিগায় হঠাৎ করেই ছন্দপতন হলো বায়ার্ন মিউনিখের। শনিবার রাতে দুই দুইবার এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারল না ইউলিয়ান ন্যাগেলসম্যানের দল। অ্যালিয়েঞ্জ এরিনায় এসে বায়ার্নকে ২-২ গোলে রুখে দিলো স্টুর্টগার্ট। ঘরোয়া লিগে এ নিয়ে টানা তিন ম্যাচ ড্র করল বায়ার্ন মিউনিখ। চার গোলের ম্যাচটিতে ৩৬ মিনিটে লিড নেয় বায়ার্ন মিউনিখ। তাতেই হলো ইতিহাস। ক্লাবের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে লিগে গোলের কীর্তি গড়েন ১৭ বছর বয়সি ম্যাথিস টেল।
প্রথমার্ধ শেষ হয় বায়ার্নের অগ্রগামিতায়। ৫৭ মিনিটে ম্যাচে প্রথমবার সমতায় ফেরে ফুরিচ। তিনি মিনিটের মধ্যে ফের এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। এবার গোল করেন জামাল মুসিয়ালা। এই গোলটার ওপর দাঁড়িয়ে জয়ের সুবাস পায় স্বাগতিকরা। কিন্তু চ্যাম্পিয়নদের মুখের গ্রাস কেড়ে নিয়ে দ্বিতীয়বারের মতো গোল করে স্টুর্টগার্ট।
ব্রিটেনের রানীর মৃত্যুর পর বন্ধ হয়েছে প্রিমিয়ার লিগের ম্যাচ। ১০ দিনের শোকের পুনরায় মাঠে গড়াবে প্রিমিয়ার লিগের ম্যাচ। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ৬ ম্যাচে ৫ জয় ১ হারে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সোনাল। সমান ম্যাচে ৪ জয় ও ২ ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ম্যানচেস্টার সিটি। আর তিনে রয়েছে টটেনহ্যাম।
গতকাল রাতে স্প্যানিশ লা লিগায় সেল্টা ভিগোকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদ। এবং সিরি’আতে স্যাম্পডোরিয়াকে ২-১ ব্যবধানে হারায় বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলান। অ্যাটলেটিকো-সেল্টার ম্যাচে ৯ মিনিটে কোরেয়ার গোলে এগিয়ে যায় অ্যাটলেটিকো। ৫০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ডি পল। ৬৬ মিনিটে কারেসকো ও ৮২ মিনিটে গোর করেন নুনেজ। সেল্টা ভিগোর হয়ে ৭১ মিনিটে একমাত্র গোলটি করেন ভেইগা। সিরি আতে মিলান-স্যাম্পডোরিয়ার ম্যাচে ৬ মিনিটে মেসিয়াসের গোলে এগিয়ে যায বর্তমান চ্যাম্পিয়নরা। তবে ৫৭ মিনিটে ডুরিসিচের গোলে সমতায় ফেরে স্যাম্পডোরিয়া। তবে সমতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ক্লাবটি।
৬৭ মিনিটে জিরুডুর গোলে জয় পায় মিলান। এই জয়ে ৬ ম্যাচে ৪ জয় ও ২ হারে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে আসলো গত আসরের শিরোপজয়ীরা। টেবিলের ১ নাম্বারে নাপোলি এবং দুইয়ে অবস্থান আটলান্টার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়