খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

মেয়েদের হকি অবশেষে মাঠে গড়াচ্ছে

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক বছর পর ডেভেলপমেন্ট কাপের মধ্য দিয়ে মাঠে গড়াচ্ছে মেয়েদের হকি। দীর্ঘদিন পর টুর্নামেন্ট পেয়ে খুশি মেয়েরা। আজ মাওলানা ভাসানী স্টেডিয়ামে চারটি দলে ভাগ হয়ে এই প্রতিযোগিতা শুরু হবে। ১৯ সেপ্টেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে মেয়েদের এই টুর্নামেন্ট।
বাংলাদেশ হকি ফেডারেশন লাল, বাংলাদেশ হকি ফেডারেশন সবুজ, বাংলাদেশ হকি ফেডারেশন নীল ও বাংলাদেশ হকি ফেডারেশন হলুদ নামে চারটি দর অংশ নিবে এই টুর্নামেন্টে। বিকেএসপি, নড়াইল, যশোর, ঝিনাইদহ, রাজশাহী, চট্টগ্রাম, কক্সবাজার, সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশসহ ১৮টি জেলা ও সংস্থার খেলোয়াড় এসেছেন এই টুর্নামেন্টে। গতকাল মওলানা ভাসানী স্টেডিয়ামে কোচ তারিকুজ্জামানের অধীন মেয়েদের ট্রায়াল নিয়ে গড়া হয়েছে চারটি দল। ৪ দলে ১৬ জন করে ৬৪ জন মেয়ের থাকার ব্যবস্থা করা হয়েছে। লিগ ভিত্তিতে খেলা শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল।
মেয়েরা কেবল খেলার জন্যই খেলবে না এই টুর্নামেন্টে। তাদের সামনে আছে কর্মসংস্থানের সুযোগ। টুর্নামেন্ট উপলক্ষে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, এই টুর্নামেন্টে যারা ভালো পারফরম্যান্স করতে পারবে তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে। আমাদের ফেডারেশনের সভাপতি বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান বলেছেন এই টুর্নামেন্টে যারা ভালো পারফরম্যান্স করতে পারবেন তাদেরকে বিমান বাহিনীর নারী হকি দলে সুযোগ দেওয়া হবে।’ হকি ফেডারেশনে সহসভাপতি আবদুর রশিদ বলেন, ‘স¤প্রতি এশিয়ান গেমসের বাছাইয়ে সুযোগ থাকলেও আমরা মেয়েদের পাঠাতে পারিনি। কিন্তু সামনে সব টুর্নামেন্টে পাঠাতে চাই। কারণ, মেয়েদের খেলার সুযোগ না দিলে তারা আগ্রহ হারিয়ে ফেলবে।
তাদের আগ্রহটা ধরে রাখতেই এমন আয়োজন করা হচ্ছে’।
টুর্নামেন্টের পৃষ্ঠপোষক ওয়ালটনের কর্মকর্তা ইকবাল বিন আনোয়ার ডন বলেন, ‘মহিলা হকির সঙ্গে আমরা ছিলাম, আগামী দিনেও থাকব। আমরা আশাবাদী, বাংলাদেশের হকির অবস্থা ভবিষ্যতে আরো ভালো হবে’।
আজ প্রথম দিনে বিকাল ৩টা ৩০ এ লাল ও নীল দল মুখোমুখি হবে। সব দল নিজেদের মধ্যে একবার করে খেলার পর অঘোষিত দুটি সেমিফাইনাল। প্রথম সেমিফাইনালে খেলবে প্রথম ও চতুর্থ দল, দ্বিতীয় সেমিফাইনাল হবে দ্বিতীয় ও তৃতীয় দলের মধ্যে। সেমিফাইনালে জয়ী দুটি দল খেলবে ফাইনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়