খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

মিরপুরে আধুনিক নাট্যমঞ্চ দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাংস্কৃতিক কর্মকাণ্ডের বিকাশে রাজধানীর মিরপুরে আধুনিক নাট্যমঞ্চ নির্মাণের দাবি জানিয়েছেন নাট্যব্যক্তিত্ব ও সাংস্কৃতিক কর্মীরা। দাবি পূরণে অবস্থান কর্মসূচি পালন ও পদযাত্রা করেছেন তারা। গতকাল রবিবার সকালে মিরপুর ১-এর স্বাধীনতা চত্বরে এ কর্মসূচি পালন করেন নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীসহ সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরা।
কর্মসূচিতে অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদ, প্রযোজক, পরিচালক ও অভিনেত্রী রোকেয়া প্রাচী, অভিনেতা শমু চৌধুরী, অভিনেত্রী ফারজানা শারমিন জয়া, কাজী শিলা ও কাজী কল্লোল প্রমুখ।
কর্মসূচিতে অংশ নেয়া ব্যক্তিরা বলেন, মিরপুর এলাকায় ১০ নম্বর গোলচত্বরে ১৯৮০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত টাউন হল নামে একটি সংস্কৃতিচর্চার কেন্দ্র ছিল। সেখানে ছিল মাতৃসদন কেন্দ্র, কমিউনিটি সেন্টার, মঞ্চ নাটক, চলচ্চিত্র প্রদর্শন, গান ও কবিতা আবৃত্তি আয়োজনের উপযোগী মিলনায়তন। ঝুঁকিপূর্ণ বিবেচনায় এনে হলটি ভেঙে ফেলা হয়।
রোকেয়া প্রাচী বলেন, মিরপুরে সাংস্কৃতিক কর্মকাণ্ড বিকাশে যথাযথ কর্তৃপক্ষ পুরোই উদাসীন। মঞ্চ নেই, মিলনায়তন ও মুক্তমঞ্চ নেই অথচ এখানে অন্তত পাঁচ হাজার সংস্কৃতিকর্মী রয়েছেন। আমাদের অন্তত পাঁচটা মঞ্চ থাকা উচিত। তাই মিরপুরবাসীর আধুনিক মঞ্চ ফিরিয়ে দেয়ার প্রাণের দাবি জানাচ্ছি।
কর্মসূচিতে আরো বলা হয়, টাউন হল ভাঙার পর থেকে সেই জায়গায় সিটি করপোরেশনের অফিস করা হয়। অথচ এখানে বহুতল টাউন হল নির্মাণের কথা ছিল। যেখানে থাকবে সিনেপ্লেক্স, নাট্যমঞ্চসহ আরো অনেক কিছু। তবে ১৫ বছরের বেশি সময় অতিক্রম হলেও আজও ভবনটির কাজ শেষ হয়নি। তাই প্রাণের মঞ্চ ফিরে পেতে রাস্তায় নেমেছেন মিরপুরে বসবাসরত সংস্কৃতিকর্মীরা।
কর্মসূচিতে ছিলেন কাজী আনিসুল হক বরুন, কাজী দেলোয়ার হেমন্ত, শুভাশিস ভৌমিক, আরিফুর রহমান আপেল, অভিনয়শিল্পী ও নাট্যকার আসাদুল্লাহ আসাদ, আক্তারুজ্জামান কিরণ, তোসাদ্দেক হোসেন মান্না, গণসঙ্গীত সমন্বয় পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমান, শিশু সংগঠক আশিকুর রহমান ভুলু, সিদ্দিকুর রহমান, নাট্য সংগঠক শহিদুল শ্যানন, সগীর মোস্তফা, রেজাউল করিম রেজা, মনজুরুল আলম সিদ্দিকী, মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক মাহাবুব আলম শাহীনসহ মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের তালিকাভুক্ত সব দলীয় প্রধান এবং দলীয় কর্মী, মিরপুর মিডিয়া ক্লাব, মিরপুর মিউজিক এসোসিয়েশনের মেম্বারসহ মিরপুরের সামাজিক সাংস্কৃতিক ও প্রগতিশীল সংগঠনের সদস্যসহ সব সংস্কৃতিকর্মী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়