খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফেরত নিতে ৬ বিশেষ ফ্লাইট

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারিতে দেশে আটকা পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে বিশেষ ফ্লাইট আসছে জানিয়ে চীন দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর ও উপপ্রধান হুয়ালং ইয়ান গণমাধ্যমকে জানান, বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নিতে সেপ্টেম্বর ও অক্টোবরে ছয়টি চার্টার্ড ফ্লাইট আসবে।
এর আগে, ২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দিলে বাংলাদেশে আসা শিক্ষার্থীরা আটকা পড়েন। এরপর সারাবিশ্বই করোনার সঙ্গে সংগ্রাম করছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও আটকে পড়া বাংলাদেশিরা চীনে তাদের ক্যাম্পাসে ফিরে যেতে পারছিলেন না। এ নিয়ে বিভিন্ন আলোচনা ও দেন-দরবারের মধ্যে গত আগস্টে বাংলাদেশ সফরে আসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার বৈঠকে আটকে পড়া শিক্ষার্থীদের প্রসঙ্গটি আলোচনায় আসে। তখন ওয়াং ই শিগগির বাংলাদেশের শিক্ষার্থীদের চীনের ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার ঘোষণা দেন। তার ওই ঘোষণার কয়েকদিন পর থেকেই বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে শুরু করে ঢাকায় চীনের দূতাবাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়