খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলির নির্দেশিকা জারি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির নির্দেশিকা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ নির্দেশিকা অনুসারে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রতি বছর জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে একই উপজেলা বা থানা, আন্তঃজেলা ও আন্তঃবিভাগ বদলি হতে পারবেন। এ সময় ব্যতিত অন্য যে কোনো সময়ে কোনো বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ শূন্য হলে সেই পদে প্রধান শিক্ষক বদলি করা যাবে। গতকাল রবিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ নির্দেশিকা প্রকাশ করে।
বদলির শর্তাবলিতে বলা হয়েছে, সহকারী শিক্ষক পদে চাকরির মেয়াদ ন্যূনতম ২ বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা ও আন্তঃবিভাগ বদলি করা যাবে। তবে ২ বছরের মধ্যে একই উপজেলা/থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে। এছাড়াও যে কোনো বদলির পর ৩ বছর অতিক্রান্ত না হলে কোনো শিক্ষক পুনঃবদলির জন্য বিবেচিত হবেন না। প্রধান শিক্ষক বা কোনো সহকারী শিক্ষক, প্রধান শিক্ষক পদে পদোন্নতিপ্রাপ্ত হলে, উক্ত পদে তার চাকরির মেয়াদ ২ বছর পূর্ণ হলে, পদ শূন্য থাকা সাপেক্ষে আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা এবং আন্তঃবিভাগ বদলি হতে পারবেন। তবে ওই ২ বছরের মধ্যে একই উপজেলা/থানায় পদ শূন্য হলে বদলি করা যাবে। যে সব বিদ্যালয়ে ৪ জন বা তার কম সংখ্যক শিক্ষক কর্মরত আছেন কিংবা শিক্ষক ছাত্র অনুপাত ১ঃ৪০ এর বেশি রয়েছে, সে সব বিদ্যালয় থেকে সাধারণভাবে শিক্ষক বদলি করা যাবে না।
এর আগে গত বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, ১৫ সেপ্টেম্বর সারাদেশে প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু হবে। নতুন পদ্ধতিতে বদলির কাজ হবে পুরোপুরি অনলাইনে। নির্ধারিত একটি সফটওয়্যারের মাধ্যমে নির্ধারিত আইডি (পরিচয় নম্বর) ব্যবহার করে শিক্ষকদের বদলির জন্য আবেদন করতে হবে। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবেই ওই শিক্ষক বদলির যোগ্য কিনা বা কোনো বিদ্যালয়ে বদলি হবেন, তা নির্ধারিত হবে। তার আগে কী কী শর্তে বদলি হওয়া যাবে, তার নির্দেশিকা প্রকাশ করা হলো।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, দীর্ঘদিন ধরে বদলি বন্ধ রয়েছে। তাই এ বছর বদলির কাজটি হচ্ছে চলতি সেপ্টেম্বরে। তবে সাধারণভাবে বদলির কাজ জানুয়ারি থেকে মার্চের মধ্যে হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে বদলি করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়