খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

পাকিস্তানকে হারিয়ে এশিয়া সেরার মুকুট জিতল শ্রীলঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ধাক্কা সামলে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, তা এবার এশিয়া কাপে সবাইকে শিখিয়েছে শ্রীলঙ্কা। এবারে এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হারে শুরু করলেও বাঁচা-মরার ম্যাচে টাইগারদের ১৮৩ রানের জবাবে ম্যাচ জিতে আর পিছনে ফিরে তাকায়নি দাসুন শানাকা বাহিনী। টানা ৫ ম্যাচ জিতে দুবাইয়ে এশিয়া সেরার মুকুট জিতেছে লঙ্কানরা। সহজে হাল ছাড়ার পাত্র নন রানাতুঙ্গা-ডি সিলভার উত্তরসূরিরা। গতকাল ৮.৫ ওভারে ৫৮ রানে ৫ উইকেট হারিয়েও মনোবল হারায়নি দাসুন শানাকা বাহিনী। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭০ রান তুলে চ্যালেঞ্জ ছুড়ে দেয় পাকিস্তানকে। লঙ্কার চ্যালেঞ্জের জবাবে ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। ২৩ রানে ম্যাচ জেতার মধ্য দিয়ে ষষ্ঠ শিরোপা ঘরে তোলে লঙ্কানরা। অন্যদিকে ভারত জিতেছে ৭ বার। পাকিস্তান ২ বার।
গতকাল ফাইনালে ৪৫ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ভানুকা রাজাপাকসে। ৬৬ রান এবং ৯ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভা।
দুবাইয়ে ফাইনালে গতকাল পাকিস্তানকে গুটিয়ে দিতে বল হাতে অগ্রণী ভূমিকা পালন করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও প্রমোদ মাধুশানে। এই দুই লঙ্কান বোলারের তোপে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও ইখতিখার আহমেদ ছাড়া অন্য কোনো ব্যাটার ডাবল ফিগারে পৌঁছাতে পারেননি। রিজওয়ান ৪৯ বলে ৫৫ এবং ইখতেখার আহমেদ ৩১ বলে ৩২ রান করেন।
লঙ্কান বোলারদের মধ্যে ওয়ানিন্দু হাসারাঙ্গা ২৭ রানে ৩টি এবং প্রমোদ মাধুশানে ৩৪ রানে ৪ উইকেট লাভ করেন। গতকাল শুরুতেই ওপেনার কুশল মেন্ডিসের উইকেট হারায় লঙ্কানরা। দলীয় ২৩ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় দাসুন শানাকা বাহিনী। ৮.৯ ওভারে ৫৮ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে লঙ্কানরা। ষষ্ঠ উইকেট জুটিতে ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ভানুকা রাজাপাকসের পার্টনারশিপে ৫৮ রান আসে। ২১ বলে ৩৬ রান করে ওয়ানিন্দু হাসারাঙ্গা আউট হলেও অন্যপ্রান্ত আঁকড়ে রাখেন ভানুকা রাজাপাকসে। তিনি ৪৫ বলে ৭১ রানে অপরাজিত থাকেন। এর আগে অপর লঙ্কান ব্যাটারদের মধ্যে পাথুম নিসানকা ৮, দানুস্কা গুনাথিলাকা ১,

ধনঞ্জনা ডি সিলভা ২৮, দাসুন শানাকা ২ রানে আউট হন।
পাকিস্তানি বোলারদের মধ্যে হারিস রউফ ২৯ রানের বিনিময়ে তুলে নেন ৩ উইকেট। নাসিম শাহ, শাদাব খান ও ইফতিখার আহমেদ একটি করে উইকেট লাভ করেন।
মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচে গতকাল অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামে শ্রীলঙ্কা। অন্যদিকে পাকিস্তান দল মাঠে নামে দুই পরিবর্তন নিয়ে। উসমান কাদির আর হাসান আলির পরিবর্তে দলে জায়গা পান শাদাব খান আর নাসিম শাহ।
এখন পর্যন্ত ২৩ বার টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এর মধ্যে ১৩ বার জিতেছে পাকিস্তান। ১০ বার জয় আছে শ্রীলঙ্কার। টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের জয়ের পাল্লা ভারি থাকলেও এশিয়া কাপের মঞ্চে বেশি জয় রয়েছে শ্রীলঙ্কার। এশিয়া কাপে ১৭ বারের লড়াইয়ে ১২ বার জিতেছে লঙ্কানরা। ৫ বার জয় আছে পাকিস্তানের। ২০১৪ সালের পর গতকাল ফের এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয় দুদল। শুক্রবার সুপার ফোরে দেখা হয়েছিল দু’দলের। ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে ম্যাচ জিতে দাসুন শানাকা বাহিনী।
এর আগে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গতকাল টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম। প্রথম ওভারেই সাফল্য পায় পাকিস্তানের তরুণ পেসার নাসিম শাহ। ১৪২ কিলোমিটার গতিতে করা ইনিংসের তৃতীয় বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন শ্রীলঙ্কার উইকেটরক্ষক উদ্বোধনী ব্যাটসম্যান কুশাল মেন্ডিস। এই আঘাতের পর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করে শ্রীলঙ্কা। ২ রানে কুশাল মেন্ডিসকে হারানোর পর নিসানকা ও ধনঞ্জয়া দলীয় সংগ্রহকে বড় করতে থাকেন। ৩ ওভার শেষে দুজন তোলেন ২৩ রান। চতুর্থ ওভারে দুজনের জুটি ভাঙেন হারিস রউফ। তার করা দ্বিতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে অধিনায়ক বাবর আজমের হাতে ধরা পড়েন পাথুম নিসানকা। ১১ বলে ১ চারে ৮ রান করেন তিনি। দলীয় ৩৬ রানে সাজঘরে ফিরেন দানুস্কা গুনাথিলাকা। হারিস রউফের করা ১৫১ কিলোমিটার গতির বল সামলাতে না পেরে বোল্ড হন তিনি। সপ্তম ওভারে চমক জাগিয়ে ইফতেখার আহমেদের হাতে বল তুলে দেন বাবর আজম। পার্টটাইমার এই অফস্পিনার প্রথম ওভারেই উইকেট এনে দেন দলকে। ধনঞ্জয়া ডি সিলভা তার ফিরতি ক্যাচ হয়ে ফেরেন ২১ বলে ২৮ রান করে। পরের ওভারে উইকেট শিকারের উৎসবে যোগ দেন শাদাব খানও। লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা তাকে ক্রস খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন। ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা শ্রীলঙ্কা পরে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার পাশাপাশি শিরোপাও জিতে নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়