খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

নেত্রকোনার খলিলের যুদ্ধাপরাধ মামলার রায় কাল

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধ চলাকালে নেত্রকোনার দুর্গাপুর ও কলমাকান্দা এলাকায় ২২ জনকে হত্যা ও একজনকে ধর্ষণ মামলার পলাতক আসামি আল বদর কমান্ডার খলিলুর রহমানের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে আগামীকাল মঙ্গলবার। বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করবেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি মো. আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।
গত ১৮ জুলাই যুক্তিতর্ক শুনানি শেষে এ মামলার রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখে ট্রাইব্যুনাল। এই মামলায় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন গতকাল ভোরের কাগজকে বলেন, আজ (রবিবার) মামলাটি কার্যতালিকায় আসে। পরে রায় ঘোষণার জন্য ১৩ সেপ্টেম্বর দিন ধার্য করে ট্রাইব্যুনাল। প্রসিকিউশনের তদন্ত সংস্থা ২০১৭ সালের ৩০ জানুয়ারি এ মামলার তদন্ত প্রতিবেদন দেয়। প্রতিবেদনে আসামি ছিলেন ৫ জন। এর মধ্যে রমজান আলী নামে এক আসামি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। অন্য ৪ আসামি নেত্রকোনার দুর্গাপূর থানার নোয়াগাঁও ইউনিয়নের মো. খলিলুর রহমান, তার ভাই মো. আজিজুর রহমান, একই থানার আলমপুর ইউনিয়নের আশক আলী এবং জানিরগাঁও ইউনিয়নের মো. শাহনেওয়াজের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। বিচার চলাকালে কারাগারে থাকা ৩ আসামিও মারা যান। বেঁচে থাকা একমাত্র আসামি খলিলুর রহমান পলাতক।
মামলায় তাদের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দুর্গাপুর ও কলমাকান্দা থানা এলাকায় ২২ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, একজনকে ধর্ষণের চেষ্টা, অপহৃত ৪ জনের মধ্যে দুইজনকে ক্যাম্পে নির্যাতন, ১৪-১৫টি বাড়িতে লুটপাট এবং সাতটি বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়। আসামিদের মধ্যে খলিলুর রহমান ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি আল-বদর বাহিনীতে যোগ দেন। পরে চণ্ডিগড় ইউনিয়নে আল-বদর বাহিনীর কমান্ডার হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়