খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

নওগাঁর পত্নীতলা ও মহাদেবপুর : আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:৩০ পূর্বাহ্ণ

নওগাঁ ও মহাদেবপুর প্রতিনিধি : নওগাঁর পতœীতলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর (আদিবাসীদের) অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান ঐতিহ্যবাহী কারাম উৎসব।
বংশ পরম্পরায় যুগ যুগ ধরে প্রতি বছর উত্তরের সমতল ভূমির আদিবাসীরা এই কারাম উৎসব পালন করেন। পতœীতলা উপজেলার আদিবাসী নেতাদের উদ্যোগে ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদযাপন কমিটির উদ্যোগে গত শুক্রবার সন্ধ্যা থেকে শুরু করে শনিবার দিনব্যাপী উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে (নজিপুর পাবলিক মাঠে) এই কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলার আয়োজন করা হয়। এ সময় উপজেলার বিভিন্ন এলাকা ছাড়াও জেলা ও জেলার বাইরে থেকে আগত আদিবাসী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন উৎসবে যোগ দিয়ে তাদের নিজেদের ভাষা সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরেন।
ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদযাপন কমিটির সভাপতি জতিন টপ্যের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ শহীদুজ্জামান সরকার।
অনুষ্ঠানে বিভিন্ন স্থান থেকে আসা ক্ষুদ্র জাতিসত্তার সম্প্রদায়ের সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রায় ২৫টি দল নাচ-গান পরিবেশন করে নিজস্ব কৃষ্টি কালচার তুলে ধরেন। এ সময় প্রধান অতিথিসহ অতিথিরা আদিবাসী সংস্কৃতির বিভিন্ন স্টল পরিদর্শন ও নাচ-গান উপভোগ করেন।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল গাফফার, নজিপুর পৌরসভার মেয়র রেজাউল করিম চৌধুরী বাবু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. রুমানা আফরোজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম আজাদ, কারিতাস রাজশাহী অঞ্চলের ডিএম দিপক এককা, আদিবাসী নেতা নরেন পাহান, সুধির তির্কী, পরেশ টুডু, যোশেফ, সুজিত পাহান, বিশ্বনাথ, ঐতিহাসিক কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মি. ইগ্রেসিউশসহ (আনন্দ) উপজেলা ও জেলা পর্যায়ের আদিবাসী নেতারা।
এর আগে দুপুর থেকেই বিভিন্ন স্থান থেকে নেচে-গেয়ে আসতে শুরু করেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন স¤প্রদায়ের নারী-পুরুষ। ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন স¤প্রদায়ের নিজস্ব ভাষায় গাওয়া গান আর ছন্দময় নাচে অংশ নেন তরুণ-তরুণীরা। আলতামাখা পায়ে নূপুরের ঝংকারে হাতে হাত রেখে তারা ফুটিয়ে তোলেন নিজ নিজ সংস্কৃতির ঐতিহ্যবাহী নৃত্য।
এ উপলক্ষে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্থানীয় সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে আদিবাসী নেতারাও বক্তব্য রাখেন।
এদিকে জেলার মহাদেবপুরে কারাম উৎসবে সাম্প্রদায়িকতার বেড়াজাল ছিন্ন করে আদিবাসীদের সঙ্গে যোগ দেয়া অন্য সম্প্রদায়ের মানুষের নাচ-গানে মুখরিত ছিল নাটশাল ফুটবল মাঠ। এ কারাম উৎসবে সাম্প্রদায়িকতার বেড়াজাল ছিন্ন করে মাদল বাজিয়ে তাদের নাচ-গানে আদিবাসীসহ অন্য সম্প্রদায়ের হাজার হাজার মানুষ এ অনুষ্ঠানে যোগ দেয়ায় উৎসবমুখর ছিল অনুষ্ঠানস্থল। গত শনিবার উপজেলার ঐতিহাসিক নাটশাল মাঠে অনুষ্ঠিত এ কারাম উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ মো. ছলিম উদ্দিন তরফদার এমপি। বিকাল সাড়ে ৫টায় ওই মাঠে নওগাঁ জেলা জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিন কুজুর। আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ মো. ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি তার বক্তৃতায় বলেন, আদিবাসী সম্প্রদায়ের নিজস্ব সংস্কৃতি রক্ষা এবং স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়েদের উচ্চশিক্ষায় শিক্ষিত করতে উপবৃত্তিসহ তাদের যাতায়াতের জন্য বাইসাইকেল প্রদান, গৃহহীনদের ঘরবাড়ি করে দেয়া, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা করাসহ তাদের জীবনযাত্রার মানোন্নয়নে সব ধরনের সরকারি সহযোগিতা প্রদানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি আরো বলেন, বিএনপি ও তাদের দোসর জামায়াত পরিকল্পিতভাবে দেশে-বিদেশে নানা বিষয়ে মিথ্যাচার এবং অপপ্রচারের মাধ্যমে দেশের ভাবমূর্তি বিনষ্টের অপচেষ্টা অব্যাহত রেখেছে। জনবিচ্ছিন্ন ওই দুটি রাজনৈতিক দল ২০১৮ সালের মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আন্দোলনের নামে আবারো আগুন সন্ত্রাসের মাধ্যমে মানুষ পুড়িয়ে মারাসহ দেশজুড়ে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করছে।
আদিবাসী নেতা দীপংকর লাকড়ার সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- নওগাঁ জেলা প্রেস ক্লাব সভাপতি ও চ্যানেল আই জেলা প্রতিনিধি ইমরুল কায়েস, ভাইস চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু, আদিবাসী নেতা রেবেকা সরেন, ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ, বাসদ নেতা লাকি আক্তার প্রমুখ। অনুষ্ঠান শেষে অংশ নেয়া বিজয়ী সাংস্কৃতিক সংগঠনের দলপতির হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়