খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

ড্যাপ গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী ঢাকাকে আধুনিক ও বাসযোগ্য নগর হিসেবে গড়ে তুলতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সংশোধিত ২০ বছর (২০১৬-২০৩৫ সাল) মেয়াদি ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) প্রকাশ করা গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। পিআইডব্লিউর চেয়ারম্যান, রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করে গতকাল রবিবার সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।
সংশোধিত ড্যাপের বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাজউকের এখতিয়ারভুক্ত ১৫২৮ বর্গকিলোমিটার এলাকার জন্য ঢাকা মহানগর এলাকার ড্যাপের (২০১৬-২০৩৫) খসড়া ২০২০ সালে প্রকাশ হয়। খসড়ার ওপর সুপারিশ ও আপত্তি দাখিল করার জন্য সবার কাছে আহ্বান জানানো হয়। পরে আপত্তি ও সুপারিশ বিবেচনা করে মহাপরিকল্পনাটি অনুমোদন করা হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে। পাশাপাশি ২০১০ সালে পাস হওয়া ড্যাপ রহিত করা হলো। কিন্তু প্রজ্ঞাপন প্রকাশের আগ পর্যন্ত ২০১০ সালের ড্যাপের অধীনে যেসব কাজ শেষ হয়েছে বা ব্যবস্থা নেয়া হয়েছে, সেগুলো বৈধ বলে গণ্য হবে।

রিটকারী আইনজীবী এডভোকেট ইউনুছ আলী আকন্দ ভোরের কাগজকে বলেন, ড্যাপের নতুন গেজেট অনুযায়ী অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। আমি নিজেও ক্ষতিগ্রস্ত। আমার বসুন্ধরা আবাসিক এলাকায় ৫টি প্লট রয়েছে। ২০১০ সালের ড্যাপের পরিকল্পনায় এগুলো অন্তর্ভুক্ত ছিল না। কিন্তু নতুন গেজেট অনুযায়ী আমার প্লটগুলো ড্যাপের অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি।
প্রসঙ্গত, গত ২৩ আগস্ট ড্যাপের সংশোধিত গেজেট প্রকাশ করা হয়। ফলে, ২০১০ সালে পাস হওয়া ড্যাপ কার্যকারিতা হারায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়