খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

টিসিবির পণ্য বিক্রি শুরু : মাসে দুইবার সুলভ মূল্যে পণ্য চান ক্রেতারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসের জন্য ফ্যামিলি কার্ডের মাধ্যমে এক কোটি পরিবারের মধ্যে সুলভ মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম গতকাল রবিবার থেকে শুরু হয়েছে। এতে নি¤œœআয়ের মানুষ কিছুটা স্বস্তি পেলেও তাদের দাবি, মাসে দুইবার যেন এভাবে পণ্য বিক্রি করা হয়। এদিকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের কোনো মানুষ যেন অনাহারে না থাকে সেজন্য টিসিবি এবং ওএমএসের মাধ্যমে সরকার সুলভ মূল্যে খাদ্য সহায়তা দিচ্ছে। যতদিন প্রয়োজন হবে ততদিন এ কার্যক্রম অব্যাহত থাকবে।
সকালে রাজধানীর তেজগাঁও বেগুনবাড়ি এলাকায় গিয়ে দেখা যায়, ফ্যামিলি কার্ড হাতে লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন টিসিবির পণ্য কিনতে আসা নি¤œআয়ের মানুষের। তাদের এ অপেক্ষার কারণ, টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমে ৫৫ টাকা কেজি দরে ১ কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২ কেজি ডাল এবং ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল পাওয়া যাচ্ছে। বাজার দরের হিসাবে এসব পণ্য তারা কিনতে পারছেন প্রায় ৩০০ টাকা কমে। এ বিষয়ে পণ্য কিনতে আসা ভোক্তারা বলেন, আগে ট্রাকসেলে দিত। কেউ পেত, আবার কেউ পেত না। ট্রাক চলে যেত। কিন্তু এখন সিরিয়াল আছে, কার্ড আছে। সুতরাং পাবই। আমাদের যে টাকা সাশ্রয় হচ্ছে, আমরা সেটি সংসারের অন্য কাজে খরচ করতে পারছি।
এদিকে উচ্চমূল্যের নিত্যপণ্যের বাজারে হিমশিম খাওয়া ভোক্তাদের দাবি, মাসে যেন দুইবার টিসিবির ভর্তুকি মূল্যের এসব পণ্য দেয়া হয়। রোকেয়া বেগম নামে এক ক্রেতা বলেন, হয় মাসে দুইবার দেয়া হোক, না হয় তেলের পরিমাণ বাড়িয়ে ৫ লিটার করা হোক। তাহলে আমাদের জন্য সুবিধা হবে।
কার্ডের মাধ্যমে পণ্য কিনতে আসা সবজি বিক্রেতা জয়নাল তালুকদারের পরিবারের সদস্য চারজন। তিনি বলেন, আমাদের অনেক উপকার হইছে। এই তেল, চিনি, ডাল কিনতে আমাগোর ৬৫০ টাকার উপরে লাগত। এখন কোনো ঝামেলা নেই। ধাক্কাধাক্কি নেই। অনেক সুবিধা হইছে। লাইনে দাঁড়িয়ে থাকা আরেক ভোক্তা সুফিয়া বেগম বলেন, ১০ কেজি দরকার, দিচ্ছে দুই কেজি। তবে সরকার চাল দিলে আরো ভালো হতো।
এদিকে গতকাল রংপুর নগরীর কেরানীপাড়ায় টিসিবির চলতি মাসের পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করছে টিসিবি। পারিবারিক কার্ডের মাধ্যমে পণ্য ক্রয় করে দেশের প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হচ্ছেন। প্রতি মাসেই টিসিবি এসব পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করবে। এর পাশাপাশি সরকার ওমমএস এর মাধ্যমে খাদ্য সহায়তা দিচ্ছে। ইতোমধ্যে বাজারে এর সুফল পাওয়া যাচ্ছে।
অন্যদিকে তেজগাঁও বেগুনবাড়ি এলাকায় সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এ সময় তিনি বলেন, এ সপ্তাহের মধ্যে সব জেলায় টিসিবির বিক্রি কার্যক্রম শুরু হবে। এটি প্রতি মাসেই একবার করে এক কোটি পরিবার পাবে। আশা করি, ২৫ থেকে ২৭ তারিখের মধ্যে এ মাসের পণ্য বিক্রি কার্যক্রম শেষ হয়ে যাবে। বছরজুড়েই এ কার্যক্রম চলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়