খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

ঝিনাইদহ পৌর মেয়র হলেন কাইয়ুম

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝিনাইদহ থেকে : ঝিনাইদহ পৌরসভা নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (নারিকেল গাছ) কাইয়ুম শাহরিয়ার জাহিদী হিজল। তিনি ২৫ হাজার ৭৫৩ ভোট পেয়েছেন।
নবনির্বাচিত মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহিদী হিজলের নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের আব্দুল খালেক পেয়েছেন ১৮ হাজার ৫৩৯ ভোট। এছাড়া কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে টিপু সুলতান, ২নং ওয়ার্ড আবু বক্কর, ৩নং ওয়ার্ডে লাড্ডু মিয়া, ৪নং ওয়ার্ডে কাইসার হামিদ, ৫নং ওয়ার্ডে সাইফুল ইসলাম, ৬নং ওয়ার্ডে লিয়াকত হোসেন, ৭নং ওয়ার্ডে মহি উদ্দীন, ৮নং ওয়ার্ডে মো. সাদেক এবং ৯নং ওয়ার্ডে রেজা বিশ্বাস বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
গতকাল রবিবার রাত সাড়ে ৮টায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার ওলিউল ইসলাম। এর আগে সকাল ৮টা থেকে শুরু হয় নির্বাচনের ভোটগ্রহণ, একটানা চলে বিকাল ৪টা পর্যন্ত। পৌরসভার ৯টি ওয়ার্ডের ৪৭ কেন্দ্রের ২৬৫টি কক্ষে ইভিএমের মাধ্যমে ভোট দেয় পৌরবাসী।এবারের নির্বাচনে ৮২ হাজার ৬৯৫ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে পুরুষ ৪০ হাজার ৪৪৬ জন এবং নারী ৪২ হাজার ২৪৯ জন। নির্বাচনে মেয়র পদে চার, কাউন্সিলর পদে ৬৪ ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্ব›িদ্বতা করেন।
নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে ১৮ নির্বাহী ও তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আর পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। এছাড়াও ৩৫৫ পুলিশ সদস্য ও ৮০১ আনসার সদস্য নিয়োজিত ছিল।
নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল খালেক, স্বতন্ত্র প্রার্থী (নারকেল গাছ প্রতীক) কাইয়ুম শাহরিয়ার জাহেদী, স্বতন্ত্র প্রার্থী (মোবাইল ফোন প্রতীক) মিজানুর রহমান (মাসুম) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী সিরাজুল ইসলাম (হাতপাখা প্রতীক) প্রতিদ্ব›িদ্বতা করেন। এছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ৬৪ এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্ব›িদ্বতা করেন। ঝিনাইদহ পৌরসভার সবশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ১৩ মার্চ। মেয়াদ শেষ হয় ২০১৬ সালের এপ্রিলে। কিন্তু ২০১৫ সালে সীমানা জটিলতার মামলা করে পার্শ্ববর্তী সুরাট ও পাগলা কানাই ইউনিয়ন। এতে বন্ধ হয়ে যায় পৌরসভার নির্বাচন। গত বছরের ৩০ সেপ্টেম্বর উচ্চ আদালতের আদেশে জটিলতা কাটে।
এরপর নির্বাচন কমিশন পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে গত ২৫ এপ্রিল।
গত ১৫ জুন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ছিল। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল খালেকের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। আব্দুল খালেক হাইকোর্টে রিট করে প্রার্থিতা ফিরে পান। এরপর আইনি জটিলতার কারণে গত ১২ জুন নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। সেই জটিলতা কাটলে গত ৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান ঝিনাইদহে এক মতবিনিময় সভায় ১১ সেপ্টেম্বর নির্বাচনের দিন ঘোষণা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়