খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

জাতিসংঘ মহাসচিব : বন্যাকবলিত পাকিস্তান একবিন্দু পানির মতো সহায়তা পেয়েছে

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গত শনিবার পাকিস্তানের বন্যাকবলিত সিন্ধু প্রদেশ পরিদর্শন করেছেন। এ সময় তিনি পাকিস্তানকে সহায়তা দেয়ার জন্য উন্নত দেশগুলোর প্রতি জোরাল আহ্বান জানান। তিনি বলেন, বন্যাকবলিত পাকিস্তান পুনর্গঠনে আন্তর্জাতিক সংস্থা যে সহায়তা দিয়েছে, তা সাগরে একবিন্দু পানির মতো। খবর জিও নিউজের।
বন্যায় পাকিস্তানের এক-তৃতীয়াংশ তলিয়ে গেছে। প্রায় ১ হাজার ৪০০ মানুষ মারা গেছে। দেশটির শস্য এলাকা, ঘরবাড়ি, ব্যবসাকেন্দ্র, রাস্তাঘাট, সেতু-সবই বিধ্বস্ত হয়েছে বন্যায়।
গুতেরেস বলেন, বন্যাবিধ্বস্ত পাকিস্তান পুনর্গঠনে কমপক্ষে এক হাজার কোটি ডলার প্রয়োজন। তিনি আশা প্রকাশ করে বলেন, তার সফরে পাকিস্তানে সহযোগিতা বাড়বে। সিন্ধু প্রদেশের সাক্কুর শহরে দায়িত্বরত সাংবাদিকের সঙ্গে আলাপকালে জাতিসংঘ মহাসচিব বলেন, পাকিস্তানের বিপর্যয়কর পরিস্থিতি ও ক্ষয়ক্ষতি নিয়ে গুরুত্বসহকারে আলোচনা হওয়া প্রয়োজন। জাতিসংঘ পাকিস্তানে যে সহায়তা দিয়েছে, তা সাগরে একবিন্দু পানির মতো বলেও মন্তব্য করেন তিনি।
আন্তোনিও গুতেরেস আরো বলেন, আমাদের ক্ষমতা ও সম্পদ সীমিত। তবে আমরা পাকিস্তানের জনগণের পাশে আছি। জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি এখনই পাকিস্তানে সহায়তা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাবেন। পাকিস্তানে এত বন্যা ও প্রাণহানির জন্য গ্রিনহাউস গ্যাসের নিঃসরণকে দায়ী করেছেন গুতেরেস। গ্রিনহাউস গ্যাসের ক্ষতিকর প্রভাব আন্তর্জাতিক সম্প্রদায়কে বুঝতে হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ও সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহের সঙ্গে করাচিতে অনুষ্ঠিত এক সাংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, ‘আমরা প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। এখন প্রকৃতিও পাল্টা প্রতিশোধ নিচ্ছে। এসব কারণে ধ্বংসাত্মক পরিস্থিতি সৃষ্টি হয়েছে।’
জাতিসংঘ মহাসচিব আরো বলেন, তিনি বিশ্বে অনেক মানবিক বিপর্যয় দেখেছেন। তবে এ পর্যায়ের জলবায়ু বিপর্যয় দেখেননি। সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের পর তিনি বলেন, ‘যা দেখেছি, তা বর্ণনা করার মতো ভাষা আমার নেই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়