খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

জঙ্গল সলিমপুর : ভূমিহীনদের উচ্ছেদ করে পার্ক নির্মাণের প্রতিবাদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের সরকারি খাস জমিতে ২৪ হাজার অসহায় পরিবারকে উচ্ছেদ করে নাইট সাফারি পার্ক নির্মাণের চেষ্টা ও ছিন্নমূল বসতিতে সারাদিনব্যাপী পুলিশের গুলির প্রতিবাদ জানিয়েছেন ছিন্নমূল ভূমিহীনরা। গতকাল রবিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে জঙ্গল সলিমপুর ছিন্নমূল ভূমিহীন কল্যাণ পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ প্রতিবাদ জানান। ভুক্তভোগীরা জানান, সংবাদ সম্মেলনে আসার পথে ৬০-৭০ জনকে সীতাকুণ্ড থানায় আটকে রেখেছে পুলিশ। তাদের এখনো ছাড়েনি।
সংগঠনের প্রতিনিধি শহিদুল ইসলাম সালাম বলেন, ২৪ হাজার সহায়হীন মানুষকে উচ্ছেদ করে সেখানে স্বার্থান্বেষী মহল সাফারি পার্ক বানাতে চায়। ২৪ হাজার পরিবারের চেয়ে সাফারি পার্ক গুরুত্বপূর্ণ নয়। মানুষকে পথে বসিয়ে কোনো উন্নয়ন কর্মসূচি দেশের কল্যাণ বয়ে আনবে না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আকুল আবেদন, জঙ্গল সলিমপুরের ২৪ হাজার পরিবারের প্রতি সদয় হয়ে হাইকোর্টের নির্দেশের আলোকে আমাদের বসতস্থানের জমিগুলো স্থায়ীভাবে বরাদ্দ দিয়ে ভূমিহীনদের আশ্রয়ের ব্যবস্থা করুন।
তিনি বলেন, চট্টগ্রামসহ সারাদেশের ভূমিহীন, নদী সিকস্তি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, প্রতিবন্ধী মানুষদের ছিন্নমূল সমিতির মাধ্যমে জঙ্গল সলিমপুরের সরকারি খাস জমিতে ২৪ হাজার অসহায় পরিবারকে ১৯৮৬ সালে পুনর্বাসন করে এবং ২৪ হাজার ভূমিহীন মানুষের জন্য ওই জমিগুলো বরাদ্দের আবেদন করে। জেলা প্রশাসক ভূমিহীনদের আবেদন আমলে না নিয়ে উল্টো উচ্ছেদের নোটিস দেয়। এরপর ভূমিহীন সমিতি হাইকোর্টে মামলা করলে হাইকোর্ট ভূমিহীনদের উচ্ছেদ না করে পুনর্বাসনের জন্য আদেশ দেন।
তিনি আরো বলেন, গত কয়েক সপ্তাহ ধরে হাইকোর্টের আদেশ অমান্য করে চট্টগ্রাম জেলা প্রশাসক কোনো রকম নোটিস না দিয়ে জোরপূর্বক পুলিশ দিয়ে উচ্ছেদের জন্য নানা তৎপরতা শুরু করেন। গত ৮ তারিখে ছিন্নমূলে ঢুকে বেপরোয়া গুলি করতে থাকে, এতে হাজার হাজার নারী-পুরুষ গুলিবিদ্ধ হয়। প্রধানমন্ত্রী মানবিক কারণে ১০ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। সারাদেশে হাজার হাজার আশ্রয় প্রকল্প করেছেন, সেখানে ছিন্নমূল ২৪ হাজার পরিবারের কয়েক লাখ মানুষকে আশ্রয়হীন করবেন তা আমরা বিশ্বাস করি না। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী মনোরঞ্জন ঘোষাল, রফিকুল ইসলাম স¤্রাট, ডা. জামাল উদ্দিন, শহীদুল ইসলাম সালামসহ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়