খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

ছাতক শুল্ক স্টেশন : চুনাপাথর আমদানি শুরু ফিরেছে কর্মচাঞ্চল্য

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর দত্ত, ছাতক (সুনামগঞ্জ) থেকে : প্রায় ৬ সপ্তাহ বন্ধ থাকার পর ছাতক উপজেলার শুল্ক স্টেশনের আওতাধীন চেলা ও ইছামতী রুট দিয়ে চুনাপাথর আমদানি শুরু হয়েছে।
ভারতীয় চুনাপাথর ব্যবসায়ীদের নানা আইনি জটিলতার কারণে চুনাপাথর আমদানি বন্ধ ছিল বলে জানিয়েছে ছাতক শুল্ক স্টেশন বিভাগ।
সীমান্ত পথে চুনাপাথর আমদানি শুরু হওয়ায় স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।
ছাতক চুনাপাথর আমদানিকারক ও সরবরাহ গ্রুপের সভাপতি আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরী জানান, চুনাপাথর আমদানি শুরু হওয়ায় স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকদের মধ্যে স্বস্তিÍ বিরাজ করছে।
সূত্র জানায়, ভারতীয় ব্যবয়ীদের জটিলতার কারণে গত ২৫ জুলাই থেকে সীমান্তের ওপার থেকে স্থানীয় চেলা ও ইছামতি রুটে পাথর আমদানি বন্ধ হয়ে যায়।
চেলা শুল্ক স্টেশন ২০২১-২০২২ অর্থবছরে নির্ধারিত সরকারি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১ কোটি ৮০ লাখ টাকার স্থলে অর্জিত হয়েছিল ২ কোটি ২২ লাখ ৬৬ হাজার টাকা। ২০২২-২০২৩ অর্থবছরে চেলা রুটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ কোটি টাকা।
একইভাবে ইছামতি শুল্ক স্টেশনে ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ কোটি ৮৬ লাখ ৮৮ হাজার টাকা। ওই রুটে রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ৫২ হাজার টাকা।
ছাতক অঞ্চলের একাধিক চুনাপাথর আমদানিকারক জানিয়েছেন, গত সপ্তাহ থেকে পুরোদমে চেলা রুটে চুনাপাথর আমদানি চলছে। এর কদিন আগে ইছামতি রুটে চুনাপাথর আমদানি শুরু হয়।
ইছামতি শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, ভারত থেকে চুনাপাথর আমদানি চালু হওয়ায় স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরেছে। সীমান্ত এলাকায় অসংখ্য শ্রমিক চুনাপাথর পরিবহনে কাজ করছেন। আশা করছি, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়