খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

কিউইদের হোয়াইটওয়াশ করল অজিরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ২৫ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। তিন ম্যাচের তিনটিতেই হেরে হোয়াইটওয়াশ হয় কিউইরা। এর আগে প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২ উইকেটে হারায় অ্যারন ফিঞ্চের দল। দ্বিতীয় ম্যাচেও ১১৩ রানের বিশাল ব্যবধানের হার দেখে কেন উইলিয়ামসনের দল।
এই ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ১৪৫টি ওয়ানডে খেলা এই ওপেনার ৫৪ ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। ২০১৩ সালে অভিষেকের পর ৫০৪১ রান করেছেন ৩৯.১৩ গড়ে, ১৭ সেঞ্চুরির পাশাপাশি আছে ৩০টি ফিফটিও। অস্ট্রেলিয়ার হয়ে জিতেছেন ২০১৫ বিশ্বকাপ। তবে অস্ট্রেলিয়ান এই ওপেনার শেষ কিছু দিন ধরেই রানে ছিলেন না এই ফরম্যাটে। বিদায়ের খবর জানিয়ে তিনি বলেন, এই যাত্রাটা দারুণ ছিল, বেশ কিছু অবিশ্বাস্য স্মৃতি আছে এ যাত্রায়। দারুণ এক ওয়ানডে দলের অংশ হতে পেরে নিজেকে বেশ ভাগ্যবান মনে করছি। সমানভাবে আমি নিজেকে ভাগ্যবান মনে করি যেসব মানুষের সাথে খেলেছি ও পর্দার আড়ালে যারা ছিলেন তাদের সাথে কাজ করতে পেরে। অবশ্য ওয়ানডে ক্যারিয়ারের শেষটা রাঙাতে পারেননি ফিঞ্চ। ১৩ বলে মাত্র ৫ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। তবে অধিনায়কের বিদায়ী ম্যাচ জয় দিয়ে স্মরণীয় করে রাখেন সতীর্থরা। দায়িত্বশীল ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি উপহার দেন স্টিভেন স্মিথ। ওয়ানডেতে এটি তার ১২তম সেঞ্চুরি। প্রায় দুই বছর পর ওয়ানডেতে সেঞ্চুরি পেলেন স্মিথ। সবশেষ সেঞ্চুরি করেছিলেন ২০২০ সালে নভেম্বরে, ভারতের বিপক্ষে। এ ম্যাচে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরিতে অভিজ্ঞ এই ব্যাটসম্যান খেলেন ১০৫ রানের ইনিংস। ১৩১ বলের ইনিংসটি সাজান তিনি ১১ চার ও ১ ছক্কায়।
এর আগে ক্যাজলি স্টেডিয়াম, কেয়ার্নসে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে ১৬ রানে দুই উইকেট হারায় অজিরা। এরপরই দলের হাল ধরেন স্মিথ ও ল্যাবুসচেন। দুজন মিলে করেন ১১৮ রানের জুটি। সেই জুটি ভাঙেন লুকি ফার্গুসন। ৭৮ বলে ৫২ রান করে আউট হন ল্যাবুসচেন। তবে অপরপ্রান্তে খেলা চালিয়ে যান স্মিথ। ম্যাচের ৪৫তম ওভারে ১০৫ রানে স্যান্টনারের বলে বোল্ড হন স্মিথ। শেষের দিকে ক্যারির ৪৩ বলে ৪২, ম্যাক্সওয়েলের ৮ বলে ১৪ এবং ক্যামেরুন গ্রিনের ১২ বলে ২৫ রানের ওপর ভর করে ২৬৭ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের হয়ে ১০ ওভার বোলিং করে মাত্র ২৫ রান দিয়ে ২ উইকেট তুলে নেন পেসার ট্রেন্ট বোল্ট। বোল্টের দুই উইকেট ছাড়াও সাউদি, স্যান্টনার এবং ফার্গুসন নেন একটি করে উইকেট।
জবাবে ব্যাট করতে নেমে ২৪২ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের শুরুটা অবশ্য খারাপ হয়নি।
তবে দলীয় ৪৯ রানে ডেভন কনওয়ের (২১) বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি। আরেক ওপেনার ফিন অ্যালান ফিরেন ৩৫ রানে ক্যামেরুন গ্রিনের বলে জস হ্যাজলউডের ক্যাচ হয়ে। এরপর নিয়মিত বিরতিতে টম ল্যাথাম, ড্যারিল মিচেল ও কেইন উইলিয়ামসনকে হারালে ১২২ রানেই ৫ উইকেট হারায় কিউইরা। জেমস নিশামকে সাথে নিয়ে এরপর ধাক্কা সামাল দেন ফিলিপস। দলীয় ১৭৩ রানে সাজঘরে ফিরেন নিশাম। এর আগে খেলেন ৩৪ বলে ৩৬ রানের ইনিংস। এরপর ফিলিপস স্যান্টনারকে সাথে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন। দলীয় ২২৪ রানে মিচেল স্টার্কের বলে দুর্দান্ত এক ক্যাচে ফিলিপসকে (৪৭) ফেরান অ্যাবট। এরপরই ২৪২ রানে থেমে যায় অতিথিরা। অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট নেন স্টার্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়