খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

ইউএস ওপেনের নতুন রানি সোয়াটেক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের ফাইনালে তিউনিশিয়ার ওন্স জাবেউরকে ৬-২,৭-৬ (৭-৫) গেমে হারিয়ে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা নিজের করে নিয়েছেন পোলিশ টেনিসার ইগা সোয়াটেক। এই মধ্য দিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেনের শিরোপা জিতলেন তিনি। এর আগে এই প্রতিযোগিতায় পোলিশ টেনিসারের সর্বোচ্চ সাফল্য ছিল চতুর্থ রাউন্ডে খেলা।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে দুইজনই প্রথমবারের মতো ইউএস ওপেনের ফাইনাল খেলতে নামে। ফলে উভয়েরই সামনে ছিল ইতিহাসে জায়গা করে নেয়ার হাতছানি। প্রথম আফ্রিকান নারী হিসেবে উইম্বলডনের ফাইনালে ওঠে গত জুলাইয়ে ইতিহাস গড়েছিলেন ওন্স জাবেউর। এছাড়া টেনিসের উন্মুক্ত যুগে প্রথম আফ্রিকান নারী হিসেবে এই টুর্নামেন্টের ফাইনালে উঠে গড়েছিলেন আরেক ইতিহাস। এবারের ফাইনাল জিততে পারলে হয়ে যেত আরো বড় ইতিহাস। অন্যদিকে এর আগে দুটি গ্র্যান্ড স্লামের শিরোপা জেতা ইগা সোয়াটেকের সামনেও ছিল ইতিহাসের প্রথম পোলিশ নারী হিসেবে ইউএস ওপেন জয়ের হাতছানি।
মেয়েদের টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা পোল্যান্ডের তারকা সোয়াটেকের জন্য এটি প্রথম ইউএস ওপেন জেতা। একইসঙ্গে এটি তার তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম। অথচ ম্যাচে ফেভারিট ছিলেন ২৮ বছর বয়সি তিউনিশিয়ার জাবেউর। এবারের ইউএস ওপেনের ফাইনালে ওঠার পথে অসাধারণ খেলেছেন তিনি। ফাইনালে সরাসরি সেটে হারার আগে এবারের ইউএস ওপেনে মাত্র একটি সেটই হেরেছিলেন তিনি। ম্যাচের ৮ মিনিটের মধ্যে ৩-০ গেমে এগিয়ে যান সোয়াটেক। তবে শুরুর ধাক্কা কাটিয়ে পরের দুই গেম জিতে ৩-২ করেন জাবেউর। শেষ পর্যন্ত অবশ্য প্রথম সেটটা ৬-২ গেমেই হেরে যান তিনি। দ্বিতীয় সেটেও জাবেউরের সার্ভ ব্রেক করে ৩-০ গেমে এগিয়ে যান সোয়াটেক। আগের সেটের মতোই এবারো ঘুরে দাঁড়িয়ে ৩-২ করেন জাবেউর। প্রথম সেটের মতো দ্বিতীয় সেটেও আরেকবার জাবেউরের সার্ভ ব্রেক করে ব্যবধান ৪-২ করেন সোয়াটেক। এবার অবশ্য সহজে হাল ছাড়েননি জাবেউর। ঘুরে দাঁড়িয়ে স্কোরলাইন করেন ৪-৪। হাড্ডাহাড্ডি লড়াইয়ের দ্বিতীয় সেটে একটা সময় স্কোরলাইন দাঁড়ায় ৬-৬। টাইব্রেকারেও প্রথমে পিছিয়ে পড়েছিলেন জাবেউর। কিন্তু ৪-২ গেমে পিছিয়ে থেকে এবারো ঘুরে দাঁড়িয়ে এগিয়ে যান ৫-৪ গেমে। কিন্তু শেষ পর্যন্ত আর জেতা হয়নি জাবেউরের। ৬-২, ৭-৬ (৭-৫) গেমে জয় নিয়ে মাঠ ছাড়ে সোয়াটেক। অ্যাশলে বার্টি অবসর নেওয়ার পর থেকে নারী টেনিস এককের রাজত্ব পুরোপুরি নিজের করে নিয়েছেন সোয়াটেক। চলতি বছর টানা ৩৭ ম্যাচ জেতার পথে ছয়টি শিরোপা উঁচিয়ে ধরেছেন তিনি। যেখানে ইউএস ওপেনের আগেও ছিল এ বছরের ফ্রেঞ্চ ওপেনের শিরোপা। এই জয়ের সুবাধে ইউএস ওপেনের প্রথম ও ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেন এ পোলিশ তরুণী। অন্যদিকে উইম্বলডনের পর ইউএস ওপেনেও রানার্স আপ হন জাবেউর।
বিশ্বের এক নম্বর তারকা হলেও এবারের ইউএস ওপেনে সোয়াটেক ফেভারিট হিসেবে শুরু করেননি। ম্যাচ শেষেও সেটিই বললেন তিনি, নিশ্চিত ছিলাম না যে আমি গ্র্যান্ড স্লামের শিরোপা জয়ের মতো পর্যায়ের পারফর্ম করছি কি না। বিশেষ করে ইউএস ওপেনে, যেখানে কোর্ট খুবই দ্রুতগতির।
পুরো ছন্দে না থেকেও গ্র্যান্ড স্লামের শিরোপা জয়ের পর সোয়াটেকের আত্মবিশ্বাস এখন তুঙ্গস্পর্শী, এটা সত্য যে আমি এমন কিছু প্রত্যাশা করিনি। তাই এটা আমার নিজের জন্য একটা বার্তা যে আকাশই সীমানা। সব মিলিয়ে অনেক কিছুর মিশেলে অন্য রকম একটা অনুভূতিই হচ্ছিল পোলিশ তরুণীর, আমি গর্বিত, আবার কিছুটা বিস্মিতও। এমন কিছু করতে পেরে আমি আনন্দিত।
টানা দুটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে হারার পর স্বাভাবিকভাবেই খুব আবেগপ্রবণ দেখা যায় জাবেউরকে। উইম্বলডনে এলেনা রিবাকিনার কাছে হারার পর এবার শিরোপা জিততে মরিয়া ছিলেন তিউনিশিয়ার এই তারকা। ফাইনালে সোয়াটেকের বিপক্ষে মন্থর শুরুর পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন তিনি। কিন্তু শেষরক্ষা করতে পারেননি। হারের পর মেনে নেন, জয় প্রাপ্য ছিল প্রতিপক্ষেরই। এ প্রসঙ্গে তিনি বলেন, জয়-পরাজয় টেনিসের অংশ। প্রথম ডব্লিউটিএ শিরোপা জেতার পথেও আমি অনেক সংগ্রাম করেছিলাম। সেটা জিততে আমার সময় লেগেছিল। তাই আমি বিশ্বাস করি, প্রথম মেজর জেতার জন্যও সময় লাগবে।
সোয়াটেকের কাছে হেরে আবারও তীরে গিয়ে তরি ডোবার আক্ষেপ হওয়ার কথা জাবেউর। অথচ তার কোনো আক্ষেপ নেই, আমার দুঃখ করার কিছু নেই। কারণ আমি সম্ভাব্য সেরা চেষ্টাই করেছি। তিনি যোগ করেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার এটা মেনে নেয়া যে সব ফাইনাল আমি হেরেছি, সেখান থেকে শিক্ষা নেয়া। অবশ্যই আমি এমন একজন নই যে হাল ছেড়ে দেব। আমি নিশ্চিত যে, আমি আবারও ফাইনালে খেলব এবং সেটা জেতার জন্য আমার সেরা চেষ্টাটা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়