একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

‘মেড ইন বাংলাদেশ উইক’ শুরু ১২ নভেম্বর

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১২ নভেম্বর শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘মেড ইন বাংলাদেশ উইক’। মোট ৯টি সেশনে অনুষ্ঠেয় এ আয়োজনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) আয়োজিত এ উদ্যোগে সার্বিক সহযোগিতা করবে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই)। পোশাক শিল্পকে নিয়ে সপ্তাহব্যাপী এ ধরনের আয়োজন এবারই প্রথম। এর মাধ্যমে বাংলাদেশ শিল্পকে ব্র্যান্ডিং করার পাশাপাশি করোনা মহামারি থেকে ঘুরে দাঁড়ানো, টেকসই শিল্পকে প্রাধান্য দিয়ে কাজ করা, সেই গুরুত্বপূর্ণ বার্তাটি বিশ্বের কাছে পৌঁছে দিতে এই আয়োজন। এটি শুধু পোশাক শিল্পের জন্যই তাৎপর্যপূর্ণ হবে না, বরং দেশ হিসেবেও আমাদের অর্জনগুলো তুলে ধরা হবে।
গতকাল শনিবার রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি ফারুক হাসান। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, পরিচালক ব্যারিষ্টার শেহরিন সালাম ঐশি, ফয়সাল সামাদ, হারুন অর রশিদ, ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান, নীলা হোসনে আরা, বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ এ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজ উদ্দিন। এ সময় সভাপতি বলেন, বিজিএমইএ পোশাক শিল্পের ভাবমূর্তি উন্নয়নকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। শিল্প সম্পর্কে নেতিবাচক ধারণা পরিবর্তন করার জন্য আমরা অদম্য প্রয়াস নিয়ে ভাবমূর্তি উন্নয়ন তথা ব্র্যান্ডিংয়ের জন্য উদ্যোগ ও কর্মপরিকল্পনা গ্রহণ করেছি এবং সেগুলো একনিষ্ঠভাবে বাস্তবায়ন করে চলেছি। পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ ও ইতিবাচক দিকগুলো বিশ্ব দরবারে উপস্থাপন করা, পোশাক শিল্পের ভাবমূর্তি উন্নয়নের মাধ্যমে ‘মেইড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডের বৈশ্বিক ধারণার পরিবর্তন করা এবং আন্তর্জাতিক ব্র্যান্ড ও রিটেইলারদের কাছে বাংলাদেশের পোশাক শিল্পকে টেকসই ও ইনোভেটিভ শিল্প হিসেবে উপস্থাপন করার মাধ্যমে সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। সংবাদ সম্মেলনে ফারুক হাসান বলেন, আগামী ১২ নভেম্বর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিস) ‘মেড ইন বাংলাদেশ উইক’ শুরু হবে। উইকের দ্বিতীয় দিন ১৩ নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উইকের পর্দা নামবে আগামী ১৮ নভেম্বর। তিনি বলেন, এছাড়া আগামী ১৫ ও ১৬ নভেম্বর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি হল-১-এ ২ দিনব্যাপী ঢাকা অ্যাপারেল সামিট অনুষ্ঠিত হবে।
ঢাকা অ্যাপারেল সামিটের ৩য় সংস্করণটি স্থানীয় ও আন্তর্জাতিক সব অংশীজন একই ছাদের নিচে নিয়ে আসবেন, যেখানে তারা বাংলাদেশের পোশাক শিল্পকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার লক্ষ্যে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।
বিজিএমইএ সভাপতি জানান, মেড ইন বাংলাদেশ উইকে সরকার, বেসরকারি খাত, দাতা সংস্থা, ব্র্যান্ড, শ্রমিক সংগঠনসহ সবার সম্মিলিত প্রয়াসে বাস্তবসম্মত পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ৯টি সেশনের আয়োজন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়